ঢাকা Friday, 19 April 2024

কেন্দুয়ায় বিনা টেন্ডারে ৪০ লাখ টাকার কাজ সম্পাদন, অনিয়মের অভিযোগ

ব্যুরো প্রধান, ময়মনসিংহ

প্রকাশিত: 00:40, 19 September 2022

কেন্দুয়ায় বিনা টেন্ডারে ৪০ লাখ টাকার কাজ সম্পাদন, অনিয়মের অভিযোগ

সরকারি ক্রয় সংক্রান্ত বিধিমালা উপেক্ষা করে কোনো দরপত্র ছাড়াই প্রায় ৪০ লাখ টাকার প্রকল্পের কাজ সম্পন্ন করার অভিযোগ উঠেছে নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলা চেয়ারম্যান নূরুল ইসলাম ও  সদ্য সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা বেগমের বিরুদ্ধে। 

প্রসঙ্গত, সরকারি ক্রয় সংক্রান্ত বিধিমালা ২০০৮ অনুযায়ী ক্রয় প্রক্রিয়ার উল্লেখযোগ্য চারটি পদ্ধতি হলো - ওটিএম, এলটিএম, আরএফকিউ এবং ডিপিএম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে টেন্ডারবাজি বন্ধে ইলেকট্রনিক টেন্ডার সিস্টেম ই-জিপি চালু করা হয়েছে। ফলে যে কোনো ব্যক্তি যে কোনো টেন্ডারে সহজেই অংশগ্রহণ করতে পারেন। সবার জন্য উন্মুক্ত পদ্ধতি হলো ই-জিপিতে ওটিএম এবং এলাকাকেন্দ্রিক হলে এলটিএম। এছাড়া আরএফকিউ পদ্ধতি ব্যবহার করা হয় এইচওপিই  (হোপ)-এর অনুমতি সাপেক্ষে, যা মোট বরাদ্দের সর্বোচ্চ ১০ থেকে ২০ শতাংশ। এছাড়া ডিপিএম পদ্ধতি ব্যবহার করা হয় আরো সীমিত পরিমাণে।

জানা গেছে, কেন্দুয়া উপজেলা পরিষদের বরাদ্দের শতভাগই ব্যয় করা হয়েছে ওটিএম এবং এলটিএম পদ্ধতিকে পাশ কাটিয়ে আরএফকিউ এবং ডিপিএম পদ্ধতিতে, যা সরকারি ক্রয় বিধিমালা ২০০৮-এর নিয়ম বহির্ভূত। 

অভিযোগ উঠেছে, ওই বরাদ্দ দিয়ে উপজেলা পরিষদের অভ্যন্তরীণ সড়ক নামে মাত্র মেরামত করা হয়েছে। একইভাবে নিয়মবহির্ভূতভাবে মেরামত করা হয়েছে উপজেলা পরিষদ মসজিদের ওজুখানা। এক্ষেত্রে শুধু একটি ড্রেন সঠিকভাবে নির্মাণ করা হয়েছে। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ওই কাজের জন্য যে টেন্ডার আহ্বান করা হয়েছিল তা কোনো পত্রিকায় বিজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়নি।  

কেন্দুয়া উপজেলা পরিষদের এই কাজের সঙ্গে সম্পৃক্ত ফাহিম ট্রেডার্সের মজিদুল ইসলাম জানান, তিনি ওই কাজের সঙ্গে জড়িত নন এবং এ ব্যাপারে কিছুই জানেন না। 

তিনি বলেন, উপজেলা চেয়ারম্যান নূরুল ইসলাম ও সদ্য সাবেক ইউএনও মাহমুদা বেগম সমন্বিতভাবে কাজটি সম্পাদন করেছেন, যা আইন অনুসারে হয়নি। 

তবে এলজিইডির কেন্দুয়া উপজেলা প্রকৌশলী মোজাম্মেল হোসেন বলেন, উপজেলা পরিষদের সিদ্ধান্ত অনুসারে ঠিকাদার নিয়োগ করেই আরএফকিউ পদ্ধতিতে কাজটি করা হয়েছে। কাজ সম্পন্ন করার পর ঠিকাদার মজিদুল বিলের চেক নিয়ে গেছেন। 

এ সময় ঠিকাদারের বক্তব্য তাকে জানানো হলে তিনি এর উত্তর এড়িয়ে যান। 

অভিযোগের বিষয়ে জানতে চাইলে কেন্দুয়া উপজেলা চেয়ারম্যান নূরুল ইসলাম ভূইয়া বলেন, ৩০ জুন চলে এসেছিল, তাই আরএফকিউ পদ্ধতিতে দ্রুত সময়ের মধ্যে কাজটি সম্পন্ন করা হয়েছে। উপজেলা কোয়ার্টারে পানি জমে থাকে, তাই ১১৫০ ফুট আরসিসি ড্রেন নির্মাণ, উপজেলা নির্বাহী অফিসারের বাসার দেয়াল উঁচুকরণ, ভাঙা রাস্তা পাকা করা হয়েছে। কাজটি সম্পন্ন হওয়ায় ভুক্তভোগীরা খুশি। 
তিনি আরো বলেন, টেন্ডার দিয়ে ঠিকাদার নিয়োগ করে কাজ করানোর পদ্ধতি অনেক লম্বা সময়ের ব্যাপার। তাই কাজটি সাবেক ইউএনও মাহমুদা বেগমের সঙ্গে আলোচনাক্রমে সমন্বিতভাবে সম্পন্ন করা হয়েছে। 

এ ব্যাপারে সাবেক কেন্দুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা বেগম জানান, ওই কাজটি নিয়ম অনুসারেই বাস্তবায়ন হয়েছে। এর বেশি তিনি কিছু বলতে চাননি। 

এদিকে উপজেলা ভাইস চেয়ারম্যান মোফাজ্জল হোসেন বলেন, কাজটি কিভাবে এবং কারা করেছে, তা আমার জানা নেই। 
তিনি বলেন, উপজেলা পরিষদের হর্তাকর্তা ছিলেন সদ্য সাবেক ইউএনও মাহমুদা বেগম এবং উপজেলা চেয়ারম্যান নূরুল ইসলাম। তারা প্রয়োজন মনে করলে আমাদের ডাকতেন। উপজেলা পরিষদের কোনো কাজের ব্যাপারে আমরা কিছুই জানি না। 

সম্প্রতি এ বিষয়ে ফেসবুকে পোস্ট আকারে প্রতিবেদন প্রকাশ করেছেন বাংলাদেশ আইন সহায়তা কেন্দ্র ফাউন্ডেশনের (বাসক) কেন্দুয়া উপজেলা শাখার সভাপতি  শাহ আলী তৌফিক রিপন। বর্তমানে এ বিষয়ে এলাকায় ব্যাপক আলোচনা-সমালোচনা চলছে।