ঢাকা Wednesday, 24 April 2024

মঙ্গলবার সকাল থেকে রাঙামাটিতে হরতাল

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 23:39, 5 September 2022

মঙ্গলবার সকাল থেকে রাঙামাটিতে হরতাল

আগামীকাল মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকাল থেকে রাঙামাটিতে ৩২ ঘণ্টার হরতাল ডেকেছে পাহাড়ের বাঙালিভিত্তিক সংগঠন পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদ। পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশনের বৈঠককে কেন্দ্র করে এই হরতালের ডাক দিয়েছে তারা। 

সোমবার (৫ সেপ্টেম্বর) দুপুরে রাঙামাটি শহরের এক রেস্তোরাঁয় অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন সংগঠনটির চেয়ারম্যান কাজী মুজিবুর রহমান।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, বুধবার (৭ সেপ্টেম্বর) রাঙামাটি শহরে ভূমি কমিশনের অস্থায়ী কার্যালয়ে ভূমি নিষ্পত্তি বিষয়ক বৈঠক আহ্বান করা হয়েছে। এ বৈঠক পার্বত্য চট্টগ্রামের মানুষের ভূমি অধিকার নিয়ে ষড়যন্ত্রের একটি অংশ। তাই মঙ্গলবার সকাল ৬টা থেকে পরদিন বুধবার দুপুর ২টা পর্যন্ত ৩২ ঘণ্টা হরতাল আহ্বান করছি। একই সঙ্গে সংগঠনের পক্ষ থেকে ওই বৈঠক ‘প্রত্যাখ্যান’ করার কথা বলেন তিনি। 

সংবাদ সম্মেলনে পার্বত্য চট্টগ্রাম নাগরিক পরিষদের মহাসচিব আলমগীর কবির বলেন, আমরা বিভিন্ন সময়ে দফায় দফায় ভূমি কমিশনের সঙ্গে বৈঠক করেছি। তাদের আইন সংশোধনের আহ্বান জানিয়েছি এবং বিভিন্ন প্রস্তাব দিয়েছি। তারা কোনো কিছু না মেনে নিজেদের খেয়ালখুশিমতো, আঞ্চলিক দলগুলোর ইচ্ছায় কাজ করছে। তাই আমরা এ কমিশন বাতিল চাই।

সংবাদ সম্মেলনে সাতটি দাবি তুলে ধরা হয়, সেগুলো হলো - ভূমি কমিশনে সকল জাতিগোষ্ঠীর প্রতিনিধিত্ব রাখা, বিরোধ নিষ্পত্তি কার্যক্রম শুরুর আগে ভূমি জরিপ করা, সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ভূমি কমিশনের ২০১৬ সালের সংশোধনী বাতিল, দেশের প্রচলিত ভূমি আইনে বিরোধ নিষ্পত্তি, কমিশনের কারণে ভূমিচ্যুতদের পার্বত্য চট্টগ্রামের খাসজমিতে পুনর্বাসন, ‘তথাকথিত’ রীতিনীতি প্রথার বদলে বিদ্যমান ভূমি আইনের প্রয়োগ ও ইতোপূর্বে বন্দোবস্তি বা কবুলিয়াত পাওয়া কাউকে ভূমির মালিকানা থেকে উচ্ছেদ না করা।

প্রসঙ্গত, রাঙামাটি শহরের পার্বত্য জেলা পরিষদ ভবনে আগামী বুধবার ভূমি কমিশনের অস্থায়ী কার্যালয়ে পার্বত্য ভূমি নিষ্পত্তি বিষয়ক সভা হওয়ার কথা রয়েছে। পাহাড়ে ভূমি বিরোধ সমস্যা সমাধানের লক্ষ্যে পার্বত্য শান্তি চুক্তি অনুসারে একজন অবসরপ্রাপ্ত বিচারপতির নেতৃত্বে গঠিত হয়েছে এই কমিশন।