ঢাকা Friday, 19 April 2024

শ্রীমঙ্গলে চা-শ্রমিকদের দিনব্যাপী কর্মবিরতি পালন

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 03:05, 3 September 2022

শ্রীমঙ্গলে চা-শ্রমিকদের দিনব্যাপী কর্মবিরতি পালন

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার একটি চা-বাগানে দিনব্যাপী কর্মবিরতি পালন করেছেন চা-শ্রমিকেরা। বকেয়া মজুরির দাবিতে শুক্রবার (২ সেপ্টেম্বর) সকাল থেকে উপজেলার হোসনাবাদ চা-বাগানের শ্রমিকরা এই কর্মবিরতি পালন করেন। 

পরে বিকেলে হোসনাবাদ চা-বাগান পঞ্চায়েত কমিটির সঙ্গে মালিকপক্ষের আলোচনার পর কর্মবিরতি প্রত্যাহার করেন শ্রমিকরা। 

এ বিষয়ে হোসনাবাদ চা-বাগান পঞ্চায়েত কমিটির উপদেষ্টা ধীরেন তাঁতী বলেন, ২০১৯ সালে চা-শ্রমিকদের মজুরি ১০২ টাকা থেকে বাড়িয়ে ১২০ টাকা করা হয়। চা-বাগানের নিয়মানুযায়ী চুক্তি শেষ হওয়ার পর নতুন চুক্তি অনুযায়ী মজুরি দিতে হয়। তখন বাগান কর্তৃপক্ষের কাছে শ্রমিকদের বকেয়া মজুরি জমা হয়। মালিকপক্ষ সেই বকেয়া টাকা কয়েকটি ধাপে ভাগ করে শ্রমিকদের দিয়ে থাকে। কিন্তু হোসনাবাদ চা-বাগান কর্তৃপক্ষ শ্রমিকদের সেই টাকার একটি অংশ এখনো পরিশোধ করেনি। 

তিনি আরো বলেন, মজুরি বাড়ানোর দাবিতে আমরা শ্রমিকরা অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করায় আমাদের কাছে এখন টাকা নেই। সেজন্য আমরা বকেয়া মজুরি পরিশোধের জন্য বাগান কর্তৃপক্ষকে কয়েক দিন ধরে বলে আসছিলাম। কিন্তু বাগানের ম্যানেজার বৃহস্পতিবার বিকালে স্টাফ দিয়ে মজুরি দেয়া শুরু করেছেন। বকেয়া টাকা দেননি। এ নিয়ে শ্রমিকরা ক্ষোভ প্রকাশ করে শুক্রবার কাজে যোগ দেননি।

পঞ্চায়েত কমিটির সাংগঠনিক সম্পাদক খোকন মিয়া জানান, বকেয়া মজুরির জন্য শ্রমিকরা কর্মবিরতি পালন করেছেন। বিকেলে মালিকপক্ষ আশ্বাস দিয়েছেন, আগামীকাল বকেয়া মজুরি পরিশোধ করবেন। এজন্য আমরা কর্মবিরতি প্রত্যাহার করেছি। আগামীকাল শনিবার সবাই কাজে যোগ দেবেন বলে জানান তিনি। 

এ বিষয়ে হোসনাবাদ চা-বাগানের ব্যবস্থাপক কমল সরকার সংবাদমাধ্যমকে বলেন, শ্রমিকদের সঙ্গে কথা হয়েছে। তাদের বকেয়া মজুরি পরিশোধ করা হবে। আগামীকাল তারা কাজে যোগ দেবেন।