ঢাকা Saturday, 20 April 2024

তিস্তার পানি বিপদসীমার ওপরে, প্লাবিত নিম্নাঞ্চল 

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 00:49, 3 September 2022

তিস্তার পানি বিপদসীমার ওপরে, প্লাবিত নিম্নাঞ্চল 

উজানের ঢল ও টানা বৃষ্টিতে তিস্তা নদীর পানি বেড়ে বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে প্লাবিত হয়েছে নদী তীরবর্তী নিম্নাঞ্চল। পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ১৫ হাজার মানুষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যারাজের ৪৪টি গেট খুলে দিয়েছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)।

জানা গেছে, শুক্রবার (২ সেপ্টেম্বর) বিকালে দোয়ানি পয়েন্টে তিস্তার পানি কমলেও ভাটিতে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এর আগে সকাল ৯টায় তিস্তার ডালিয়া পয়েন্টে বিপদসীমার ১০ সেন্টিমিটার ওপরে পানিপ্রবাহ রেকর্ড করা হয় বলে জানান পানি উন্নয়ন বোর্ড ডালিয়া শাখার নির্বাহী প্রকৌশলী আসাফ উদ দৌলা।

পাউবো সূত্রে জানা গেছে, শুক্রবার বিকেল ৩টার দিকে তিস্তার পানি বিপদসীমার ৩৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল। বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) তিস্তার পানি রাত ৯টায় বিপদসীমার ৩০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হলেও শুক্রবার সকালে ১০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়। এদিকে পানি বাড়ায় তিস্তার ভাটি এলাকার নদী তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। ইতোমধ্যে জেলার গংগাচড়া উপজেলার লক্ষ্মীটারী, মহিপুর ছালাপাক ও মর্নেযা ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

চলতি বছর পঞ্চম দফা বন্যায় জেলার গংগাচড়া, কাউনিয়া উপজেলার তিস্তা নদীর তীরবর্তী অঞ্চলে লক্ষাধিক মানুষ পানিবন্দি হওয়ার আশঙ্কা করা হচ্ছে। 

লক্ষ্মীটারী ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল হাদি জানান, তার ইউনিয়নের জয়রাম, বাঘের হাট আশ্রয় কেন্দ্রের ৭০০ পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া শাখার নির্বাহী প্রকৌশলী আসাফ বলেন, পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় তিস্তার উজানের অংশে (সিকিম, গ্যাংটক) পুনরায় মাঝারি থেকে ভারি বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। ফলে তিস্তার পানি আবার বাড়তে পারে এবং ডালিয়া পয়েন্টে বিপদসীমা অতিক্রম করতে পারে।

তিনি আরো জানান, পরিস্থিতি মোকাবিলায় তিস্তা ব্যারাজের ৪৪টি স্লুইস গেট খুলে রাখা হয়েছে। পাশাপাশি তিস্তা নদীর গতিপথ পর্যবেক্ষণ করা হচ্ছে। 

লালমনিরহাট পাউবোর নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান বলেন, তিস্তার পানি বিপদসীমার ওপরে প্রবাহিত হয়ে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। আমরা জরুরি পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছি।

জেলা প্রশাসক আবু জাফর জানান, পানিবন্দি পরিবারগুলোর তালিকা তৈরি করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে। তালিকা অনুযায়ী দ্রুত ত্রাণসামগ্রী দেয়া হবে।