ঢাকা রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

কৃষকদের জন্য ভর্তুকির কথা ভাবছে সরকার : কৃষিমন্ত্রী

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: ১৬:২৫, ৭ আগস্ট ২০২২

আপডেট: ১৮:৫৩, ৭ আগস্ট ২০২২

কৃষকদের জন্য ভর্তুকির কথা ভাবছে সরকার : কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক বলেছেন, তেলের মূল্যবৃদ্ধির ফলে কৃষি উৎপাদনে কোনো প্রভাব পড়বে না। সরকার কৃষকদের জন্য ভর্তুকির কথা ভাবছে। কিন্তু বিরোধী দল বিষয়টি না বুঝেই সরকারের বিরুদ্ধে এখন অপপ্রচারে নেমেছে।

রোববার (৭ আগস্ট) দুপুরে কুমিল্লা শিল্পকলা একাডেমিতে বিদ্যমান শস্য বিন্যাসে তৈল ফসলের অন্তর্ভুক্তি এবং ধান ফসলের অধিক ফলনশীল জাতসমূহের উৎপাদন বৃদ্ধি শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব বলেন।

তিনি বলেন, দেশে পর্যাপ্ত পরিমাণে জ্বালানি তেলের রিজার্ভ আছে। তবে বিশ্বে চলমান অস্থিরতা ও রাশিয়া ইউক্রেন যুদ্ধ আরও দীর্ঘস্থায়ী হলে দেশে তার প্রভাব পড়বে। দেশকে তো আমরা পুরো ঝুঁকির মধ্যে নিতে পারি না। এখন এই যে তেলের বিপুল পরিমাণ ভর্তুকি দিতে হচ্ছে, এভাবে দিলে সরকারি গুদাম, সরকারি রিজার্ভ একদম কমে যাবে, তখন সারা জাতি একটা হুমকির মুখে পড়ে যাবে। আর প্রধানমন্ত্রী বারবার বলছেন যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধ হলেই আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাবে। আমরা আবার তেলের দাম কমিয়ে নেব।
মন্ত্রী বলেন, বিদ্যুৎ কম খরচ করেন, আমরা একটু সাশ্রয় করি, একটু কম খাই। তেলের মূল্য বৃদ্ধি হলে এর একটি বিরূপ প্রভাব যে পড়বে, সরকারও সেটা জানে। তারপরও সাময়িক এই কষ্টটা নিয়ে আমরা যেন টিকে থাকতে পারি। ইনশাআল্লাহ যুদ্ধ তো আর চিরদিন থাকবে না, যদি আমরা টিকতে পারি, আবার ঘুরে দাঁড়াব।

মন্ত্রী আরও বলেন, কৃষকদের উৎপাদিত ফসল সংরক্ষণ ও রপ্তানিযোগ্য করার লক্ষ্যে পূর্বাঞ্চলে একটি আধুনিক হিমাগার ও প্যাকেজিং করখানা চালু করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা সিটি করপোরশনের মেয়র আরফানুল হক রিফাত।

কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. সায়েদুল ইসলামের সভাপতিত্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশের ধান গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইব্রাহিম।

এতে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশের ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাহাজাহান কবির। অনুষ্ঠানে কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রোশন আলী মাস্টার, সদর দক্ষিণ উপজেলা ভাইস চেয়ারম্যান আবদুল হাই বাবলু, যুবলীগ নেতা চিত্ত রঞ্জন ভৌমিকসহ দলীয় নেতারা উপস্থিত ছিলেন।