ঢাকা Friday, 26 April 2024

ফুলবাড়ীর কোরবানির পশুর হাট : দাম বেশি, ক্রেতা কম

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত: 00:09, 4 July 2022

আপডেট: 00:10, 4 July 2022

ফুলবাড়ীর কোরবানির পশুর হাট : দাম বেশি, ক্রেতা কম

দিনাজপুরের ফুলবাড়ী পৌর শহরসহ উপজেলার বিভিন্ন এলাকায় বসেছে কোরবানির পশুর হাট। হাটগুলোয় দেশি গরুই বেশি, তবে দাম বেশি। এদিকে ক্রেতা কম থাকায় বেচাকেনা আশানুরূপ হচ্ছে না।

গরুর খামারিরা বলছেন, বর্তমানে গোখাদ্যের দাম বাড়ায় তাদের বেশি দামে গরুর বিক্রি করতে হচ্ছে। কিন্তু হাটে ক্রেতা কম থাকায় আশানুরূপ বেচাকেনা হচ্ছে না। এতে হতাশা তারা। অন্যদিকে ক্রেতারা তাদের সাধ্যের মধ্যে কম দামে পছন্দের গরু খুঁজছেন।

রোববার (৩ জুলাই) বেলা ৩টায় পৌর শহরের সরকারি কলেজ শহীদ মাঠে পৌরসভা পরিচালিত পশুর হাটে গিয়ে দেখা যায়, দেশি গরুর হাট ভরা। তবে ক্রেতা তেমন নেই বলে বেচাকেনাও বেশ কম। 

এই হাটে গরু নিয়ে আসা আফছার আলী, করিম মন্ডলসহ কয়েকজন খামারি বলেন, গোখাদ্যর দাম গরু লালনপালনে বেশি খরচ হয়েছে। তাই বাধ্য হয়ে তাদের বেশি দামে গরু বিক্রি করতে হচ্ছে। তবে সময়মতো গরু বিক্রি করতে না পারলে তাদের লোকসানে পড়তে হবে। 

গরুর ব্যাপারী সাহাবুল আলম বলেন, গত বছরের তুলনায় এ বছর গরুর দাম দেড় থেকে দ্বিগুণ হারে বৃদ্ধি পেয়েছে। এ কারণে বেচাকেনা গত বছরের তুলনায় অনেক কমে গেছে। তবে বড় গরুর তুলনায় মাঝারি আকারের গরুর চাহিদা বেশি।

কোরবানির পশু কিনতে আসা ক্রেতারা জানান, বর্তমানে নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেশি, ঈদে অনেক খরচ। এদিকে এখন আষাঢ় মাস চলছে।  কয়দিন পর শুরু হবে আমন ধান রোপণ। আমন রোপণের টাকা রেখেই কৃষকদের গরু কিনতে হবে। এ কারণে কৃষকরা বড় দামি গরু কিনতে আগ্রহী হচ্ছেন না। এদিকে গরুর দামও অনেক বেশি। ফলে অনেকে গরু না কিনেই ফিরে যাচ্ছেন।  

হাটের ইজারাদার আবুল হাছান ও মানিক মন্ডল বলেন, হাটে বেচাকেনা কম হওয়ায় রাজস্ব আয়ও অনেক কমেছে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা রবিউল ইসলাম জানান, এই উপজেলায় দুই হাজার ৩২৫টি গরুর খামার রয়েছে। এর মধ্যে ২৩টি খামার নিবন্ধিত। এসব খামারে ১৯ হাজার ৮২৩টি গরু কোরবানির জন্য প্রস্তুত করা হয়েছে। এই গরুগুলো এই উপজেলার চাহিদা পূরণ করার পাশাপাশি দেশের বিভিন্ন স্থান থেকে আসা গরু ব্যবসায়ীরা কিনে নিয়ে যান।

এদিকে সরকারিভাবে ফুলবাড়ী পৌরসভা ও আমডুঙ্গির পশুর হাট ইজারা দেয়া হয়েছে। এছাড়াও ঈদুল আজহা সামনে রেখে উপজেলার সাতটি স্থানে বসেছে পশুর হাট। 
 
এ বিষয়ে জানতে চাইলে উপজেলা নির্বাহী অফিসার রিয়াজ উদ্দিন বলেন, রাজস্ব আদায়ের স্বার্থে পশুর হাটগুলো নতুন করে ইজারা দেয়ার প্রস্তুতি নেয়া হচ্ছে।