ঢাকা Friday, 26 April 2024

কুড়িগ্রামে দ্বিতীয় দফা বন্যায় পানিবন্দি ৪০ হাজার মানুষ

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 17:30, 2 July 2022

আপডেট: 18:29, 2 July 2022

কুড়িগ্রামে দ্বিতীয় দফা বন্যায় পানিবন্দি ৪০ হাজার মানুষ

কুড়িগ্রামে সবকটি নদ-নদীর পানি কমে ২য় দফা বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে।কিন্তু এ অবস্থায় ২য় দফা বন্যায় জেলা সদর, নাগেশ্বরী, ফুলবাড়ী ও উলিপুর উপজেলার চর ও দ্বীপচরের নিম্নাঞ্চলসমূহ প্লাবিত থাকায় পানিবন্দি মানুষের দুর্ভোগ এখনো কমেনি। নতুন করে পানিবন্দি ৪০ হাজার মানুষ এখনো দুর্ভোগে রয়েছেন।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড শনিবার (২ জুলাই) সকালে জানান, ধরলা নদীর পানি গতকাল দুপুর পর্যন্ত বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হলেও শুক্রবার রাত থেকে তা নিচ দিয়ে বইছে। ব্রহ্মপুত্রসহ অন্যান্য নদ-নদীর পানিও কমতে শুরু করেছে।

বন্যা দুর্গত এলাকায় দেখা দিয়েছে বিশুদ্ধ পানি ও গবাদি পশুর খাদ্য সংকট। অনেক এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠান সহ ঘরবাড়িতে পানি রয়েছে। ফলে সেখানকার মানুষের কষ্ট রয়েছে। বন্যার্তদের ত্রাণ সহায়তা দেওয়া হলেও এখনও কিছু কিছু এলাকায় ত্রাণ পৌঁছায়নি বলে অভিযোগ রয়েছে।

তবে জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানিয়েছেন, পর্যাপ্ত ত্রাণ রয়েছে। এর আগে ত্রাণ সহায়তা বহু লোককে দেওয়া হয়েছে। আরও যেখানে প্রয়োজন সেখানে দেওয়া হবে। কোনো সংকট হবে না।

অপরদিকে নদ-নদীর পানি কমতে থাকায় শুরু হয়েছে নদী ভাঙন। সদর উপজেলার হলোখানা ইউনিয়নের সারডোব এলাকায় ও উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের কয়েকটি স্থানে নদী ভাঙনে অর্ধশতাধিক ঘরবাড়ি বিলীন হয়েছে।

পাউবো জানিয়েছেন, কয়েকটি পয়েন্টে নদী ভাঙন হচ্ছে।