ঢাকা Thursday, 25 April 2024

বলাইশিমুলে খেলার মাঠ উদ্ধারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

ব্যুরো প্রধান, ময়মনসিংহ

প্রকাশিত: 01:44, 2 July 2022

বলাইশিমুলে খেলার মাঠ উদ্ধারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা

নেত্রকোনার কেন্দুয়ার বলাইশিমুল খেলার মাঠ উদ্ধারে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করে মানববন্ধন হয়েছে রাজধানীতে। 

শুক্রবার (১ জুলাই) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে বলাইশিমুল ইউনিয়নবাসীর ব্যানারে আয়োজিত ‘শতবর্ষী প্রাচীন বালাইশিমুল খেলার মাঠ থেকে আশ্রয়ণ পপ্রকল্প অন্যত্র স্থাপনের দাবি’তে এই মানববন্ধন করা হয়।

কর্মসূচিতে অংশ নেন বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরীফ জামিল, তেঁতুলতলা কলাবাগান মাঠ রক্ষা আন্দোলনের নেত্রী সৈয়দা রত্না, ব্রহ্মপুত্র সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক আবুল কালাম আল আজাদ, কণ্ঠশিল্পী বীথি ঘোষ প্রমুখ।

সৈয়দা রত্না বলেন, মাঠের জন্য আন্দোলন যৌক্তিক ও মানবিক। আগামী প্রজন্মের জন্য এ লড়াই অন্য যে কোনো আন্দোলন থেকে কম নয়। আপনাদের এ দাবি যদি প্রধানমন্ত্রী শোনেন নিশ্চয়ই তিনি পদক্ষেপ গ্রহণ করবেন।

তিনি আরো বলেন, যারা বলাইশিমুল মাঠ দখল করে প্রকল্প বাস্তবায়ন করতে চায়, তারা পক্ষান্তরে প্রধানমন্ত্রীর আদেশ অমান্য করছে। দেশে উন্নয়ন প্রয়োজন, কিন্তু প্রকৃতকে ধ্বংস করে নয়।

বাপার সাধারণ সম্পাদক শরীফ জামিল বলেন, অত্যন্ত দুঃখ পাই যখন একটা মাঠ রক্ষার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ প্রয়োজন হয়। একটা নদী রক্ষায় প্রধানমন্ত্রীকে প্রয়োজন হয়। একজন ব্যক্তির পক্ষে একসঙ্গে সবদিকে খেয়াল করা সম্ভব না। যারা মাঠ দখল করে প্রকল্প গ্রহণ করেছে তারা বলাইশিমুলবাসীকে সরকারের বিরুদ্ধে দাঁড় করানোর চেষ্টা চালাচ্ছে। 

তিনি আরো বলেন, এই মাঠ আপনাদের মাঠ, মালিকানা আপনাদের। আপনারা এ মাঠ ছাড়বেন না। এটা রূপক আন্দোলন, সারাদেশেই মাঠ রক্ষায় আমাদের আন্দোলন চালু থাকবে।

বলাইশিমুল গ্রামের বাসিন্দা মশিউর জামান টিটু বলেন, আমরা চাই সুন্দর জীবন, সুষ্ঠু জীবন। আমরা চাই আগামী প্রজন্ম যেন সুন্দরভাবে বেড়ে ওঠে। কিন্তু এই মাঠ দখল হলে স্থানীয় শিশু-কিশোররা তাদের শারীরিক ও মানসিক বিকাশের সুযোগ হারাবে। আমরা প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে বলতে চাই, আমাদের আগামী প্রজন্মের ভবিষ্যতের কথা চিন্তা করে প্রকল্প অন্যত্র স্থানান্তর করা হোক।

মানববন্ধনে বক্তারা আরো বলেন, শত বছরের পুরনো ওই খেলার মাঠটি বলাইশিমুল গ্রামের ১ একর ৮৭ শতক সরকারি জায়গায় অবস্থিত। সেখানে এলাকার শিশু-কিশোর, শিক্ষার্থীসহ তরুণ-যুবকরা খেলাধুলা করে। সম্প্রতি স্থানীয় প্রশাসন মাঠের দুই পাশে ভূমিহীন ও গৃহহীনদের জন্য আশ্রয়ণ প্রকল্পের আওতায় ২৩টি ঘর নির্মাণ করছে। তাই ওই জায়গার পরিবর্তে মাঠের উত্তর পাশে কিছুটা নিচু জমিতে ঘর নির্মাণের দাবি জানাচ্ছি।