ঢাকা Thursday, 25 April 2024

‘দিনাজপুরের রাজা’র দাম হাঁকা হচ্ছে ১২ লাখ টাকা

ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি

প্রকাশিত: 21:32, 30 June 2022

‘দিনাজপুরের রাজা’র দাম হাঁকা হচ্ছে ১২ লাখ টাকা

দিনাজপুরের ফুলবাড়ীতে কোরবানির জন্য প্রস্তুত ‘দিনাজপুরের রাজা’ নামের প্রায় ১ হাজার ২০০ কেজি (৩০ মণ) ওজনের ফ্রিজিয়ান জাতের একটি ষাঁড়। লম্বায় ১২ ফুট এবং উচ্চতায় ৬ ফুট সাদা-কালো রঙের গরুটির দাম হাঁকা হচ্ছে ১২ লাখ টাকা।

ফুলবাড়ী উপজেলার দৌলতপুর ইউনিয়নের মধ্যমপাড়া গ্রামের মো. আজগর আলীর ছেলে শিক্ষক মো. গোলাম মোস্তফা বাড়িতেই বিভিন্ন জাতের ১৫-১৬টি গরু নিয়ে গড়ে তুলেছেন শখের খামার। এই খামারেই সাড়ে চার বছর পূর্বে ফ্রিজিয়ান জাতের গাভী থেকে জন্ম নেয়া ষাঁড়টিকে রাজার মতোই লালনপালন করেছেন বলে নাম রেখেছেন ‘দিনাজপুরের রাজা’।

উপজেলা প্রাণিসম্পদ দফতর সূত্রে জানা গেছে, উপজেলায় ২ হাজার ৩২৫টি গরুর খামার রয়েছে। এর মধ্যে নিবন্ধনকৃত খামার ২৩টি। এ অঞ্চলে কোরবানির উপযুক্ত প্রাণী রয়েছে ১৯ হাজার ৮০৫টি। এর মধ্যে ১১ হাজার ৩৮৬টি গরু কোরবানির উপযুক্ত হিসেবে রয়েছে। একই সঙ্গে কোরবানির উপযুক্ত ছাগল-ভেড়া অন্যান্য প্রাণী রয়েছে ৮ হাজার ৪১৯টি। 

‘দিনাজপুরের রাজা’র মালিক গোলাম মোস্তফা জানান, গরুটিকে দীর্ঘদিন থেকে দেখাশোনা করেন দুজন লোক। তার খাবারের তালিকায় আছে প্রতিদিন প্রায় পাঁচ কেজি ভেজানো ছোলা, গমের ভুসি, মিষ্টি কুমড়া এবং সবুজ কাঁচা ঘাস, ফ্যানের বাতাস ছাড়া থাকতে পারে না ফ্রিজিয়ান জাতের এই ষাঁড়। বিদ্যুৎ না থাকলেও গরুটির জন্য বিকল্প ব্যবস্থাও করা হয়েছে। প্রতিদিন তিনবার করে গোসল করাতে হয়। গোসলের পর আবার শুকনা কাপড় দিয়ে শরীরের পানি মুছে ফেলতে হয় যাতে ঠান্ডা না লেগে যায়। মাত্র সাড়ে চার বছরেই তিনি গরুটিকে এই পর্যায়ে এনেছেন। 

তিনি আরো বলেন, গরুটির দাম নির্ধারণ করা হয়েছে ১২ লাখ টাকা। গ্রাহক পেলে এবার গরুটি বিক্রি করবেন। গরুটির খাবারের জন্য প্রতিদিন প্রায় হাজার টাকা ব্যয় হয়। এই নিয়ে আমার এ পর্যন্ত  ৫ লাখ ৫০ হাজার টাকা খরচ হয়েছে। 
গোলাম মোস্তফা জেলার বিভিন্ন খামার ঘুরে দাবি করেন, দিনাজপুর জেলায় তার গরুটিই সবচেয়ে বড়। তিনি বলেন, গরুটি হাটে আনা-নেয়া করা কষ্টসাধ্য বিষয়, তাই চলতি বছরের ঈদুল আজহা উপলক্ষে সরাসরি যোগাযোগের মাধ্যমেও গরুটি ক্রয় করতে পারেন।

গোলাম মোস্তফার ছোট ভাইয়ের স্ত্রী মোছা. নুর বানু বলেন, আমার স্বামী অনেক শৌখিন মানুষ। নিজের সন্তানের মতো করে গরুটি লালন-পালন করেছেন। গরুটি আমাদের কাছে খুবই আপন হয়ে গেছে। গরুটিকে বিক্রি করলে খুব কষ্ট লাগবে। কিন্তু বিক্রি তো করতেই হবে। সেক্ষেত্রে যদি ভালো দাম পাই তাহলে কষ্ট কিছুটা কমবে। 

গোলাম মোস্তফার ছোট ভাই মো. মোস্তাফিজুর রহমান বলেন, গরুটির একেবারে শান্ত। তাকে বিক্রি করলে বড় কষ্ট লাগবে। 

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. রবিউল ইসলাম বলেন, গরু হৃষ্টপুষ্টকরণ প্রকল্পের আওতায় উপজেলার ৭৫ জন খামারিকে তিনটি ব্যাচে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে এবং প্রাণিসম্পদ বিভাগের পক্ষ থেকে খামারিদের সার্বক্ষণিক পরামর্শ প্রদান করা হচ্ছে। একই সঙ্গে উপজেলা কোরবানির পশু ক্রয়-বিক্রয়ের জন্য গরুর হাট ফুলবাড়ী, দিনাজপুর নামের একটি পেইজ ফেসবুকে চালু রয়েছে। এখানে বিক্রেতারা তাদের কোরবানির পশুর ছবিসহ বিস্তারিত বিবরণ দিয়ে পশু বিক্রি করতে পারবেন।