ঢাকা Wednesday, 24 April 2024

শান্তিগঞ্জে বন্যায় ভেসে গেল ৬৩ কোটি টাকার মাছ 

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 22:08, 26 June 2022

আপডেট: 22:40, 26 June 2022

শান্তিগঞ্জে বন্যায় ভেসে গেল ৬৩ কোটি টাকার মাছ 

শান্তিগঞ্জে (পূর্বের নাম দক্ষিণ সুনামগঞ্জ) অতিবৃষ্টি ও পাহাড়ি ঢলে সৃষ্ট ভয়াবহ বন্যার পানিতে ভেসে গেছে ১ হাজার ৩৬৮টি পুকুরের মাছ। এতে ক্ষতি হয়েছে প্রায় ৬৩ কোটি ৪০ লাখ টাকা। 

রোববার (২৬ জুন) দুপুরে এ তথ্য জানিয়েছেন শান্তিগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা জাহিদুল ইসলাম।

উপজেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, শান্তিগঞ্জ উপজেলার আটটি ইউনিয়নের ১ হাজার ৩৬৮টি পুকুরের মাছ ভেসে গেছে।  ক্ষতিগ্রস্ত পুকুরের আয়তন ১৬৬ হেক্টর। বন্যার পানিতে ১ হাজার ১৬২ মেট্রিক টন মাছ ও ৫ কোটি ৫০ লাখ মাছের পোনা ভেসে গেছে। ভেসে যাওয়া মাছের মূল্য ২৯ কোটি ৫ লাখ টাকা এবং পোনার মূল্য ২৭ কোটি ৫০ লাখ টাকা। এছাড়া বিভিন্ন পুকুরের অবকাঠামোগত ক্ষতির পরিমাণ ৬ কোটি ৮৪ লাখ টাকা।

বন্যায় ক্ষতিগ্রস্ত একাধিক মৎস্য চাষি জানান, দ্বিতীয় দফা বন্যায় পুকুরের সকল মাছ ভেসে যাওয়ায় অনেকেই এখন পথের ভিখারী। চাষিদের মধ্যে অনেকেই ধার-দেনা ও এনজিওর কাছ থেকে ঋণ নিয়ে মাছ চাষ করেছিলেন। বন্যার পানিতে সব তলিয়ে যাওয়ায় চরম বিপাকে পড়েছেন এসব মৎস্য চাষি। 

এ ব্যাপারে শান্তিগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জাহিদুল ইসলাম বলেন, বন্যায় শান্তিগঞ্জ উপজেলায় মৎস্য খাতের ব্যাপক ক্ষতি হয়েছে। খামারিদের ক্ষয়ক্ষতির চিত্র ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এ সংক্রান্ত কোনো বরাদ্দ এলে খামারিদের সহায়তা করা হবে।