ঢাকা Friday, 29 March 2024

গাইবান্ধায় বন্যার পানি ওঠায় ১২৬ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 18:19, 22 June 2022

গাইবান্ধায় বন্যার পানি ওঠায় ১২৬ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

গাইবান্ধায় সবগুলো নদ-নদীর পানি বৃদ্ধির কারণে বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। মাঠে ও শ্রেণিকক্ষে পানি ওঠায় গাইবান্ধার নদী তীরবর্তী চারটি উপজেলার ১২৬টি শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান বন্ধ ঘোষণা করা হয়েছে।

বুধবার (২২ জুন) সকালে জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. এনায়েত আলী এবং জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হোসেন আলী শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণার বিষয়টি নিশ্চিত করেছেন।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়া উপজেলাগুলো হচ্ছে- সুন্দরগঞ্জ, সদর, ফুলছড়ি ও সাঘাটা। ইতোমধ্যে ১১১টি প্রাথমিক বিদ্যালয় এবং ১৫টি মাধ্যমিক বিদ্যালয় ও মাদরাসা। গত ১৮ জুন থেকে এসব প্রতিষ্ঠানে পাঠদান বন্ধ ঘোষণা করা হয়।

জানা গেছে, আজ বুধবার সকালে ঘাঘট নদীর পানি বিপৎসীমার ৪২ সেন্টিমিটার এবং ব্রহ্মপুত্রের পানি বিপৎসীমার ১৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। জেলার সুন্দরগঞ্জ, সাঘাটা, ফুলছড়ি ও সদর উপজেলার ২০টি ইউনিয়নের নদ-নদী বেষ্টিত ১৬৫টি চরসহ ৬০টি গ্রাম বন্যা কবলিত হয়ে পড়েছে। প্রায় ৭০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানিবন্দি হওয়ায় বন্যা দুর্গত এলাকায় খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তার দায়িত্বে থাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এসএম ফয়েজ উদ্দিন বলেন, ওই চারটি উপজেলার বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ৮০ টন চাল ও নগদ ছয় লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। যা বিতরণ করা হচ্ছে এবং নতুন করে আরও বরাদ্দের চাহিদা পাঠানো হয়েছে। এ ছাড়া ১৮টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব কেন্দ্রে এক হাজার ৯০০ জন বন্যাকবলিত মানুষ বসবাস করছেন।

তিনি আরও জানান, ঘাঘট নদের পানি বিপৎসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় ভাঙন-ঝুঁকিতে রয়েছে গাইবান্ধা শহর রক্ষা বাঁধের প্রায় দেড় কিলোমিটার অংশ। অতিবৃষ্টির কারণে এ বাঁধের বিভিন্ন অংশে ছোট-বড় গর্ত ও মাটি ধসে খাদের সৃষ্টি হয়েছে। দীর্ঘদিন সংস্কার না করায় যেকোনো সময় বাঁধ ধসে জেলা শহর প্লাবিত হওয়ার আশংকায় রয়েছেন মানুষ।

গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আবু রায়হান বলেন, নদ-নদীর পানি বৃদ্ধি পেলেও আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আপাতত গাইবান্ধায় বড় বন্যা হওয়ার সম্ভাবনা নেই। এ ছাড়া শহর রক্ষাবাঁধের ধসে যাওয়া অংশ মেরামত করা হচ্ছে।

তিনি আরও বলেন, এ পর্যন্ত বন্যা কবলিত ৪ উপজেলার ১ হাজার ৩৪০ হেক্টর জমির ফসল পানিতে নিমজ্জিত হয়েছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও নিরূপণ করা যায়নি। বন্যাদুর্গত এলাকার জন্য ১০৫টি মেডিকেল টিম গঠনের কথা বলা হলেও মাঠে তাদের দেখা মেলেনি। তবে সিভিল সার্জন বলছেন, মেডিকেল টিম বন্যাদুর্গত এলাকায় কাজ করছে।