ঢাকা Thursday, 18 April 2024

ফেনীতে বাঁধ ভেঙে ১০ গ্রাম প্লাবিত

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 03:25, 21 June 2022

ফেনীতে বাঁধ ভেঙে ১০ গ্রাম প্লাবিত

মুহুরী নদীর চারটি স্থানে নদী রক্ষা বাঁধ ভেঙে ফেনীর ফুলগাজী ও পরশুরামের ১০ গ্রাম প্লাবিত হয়েছে। টানা বর্ষণ ও ভারতের উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের কারণে এমন দুর্যোগ দেখা দিয়েছে বলে জানা গেছে সংশ্লিষ্ট সূত্রে।

সোমবার (২০ জুন) সকাল ৭টার দিকে ফুলগাজী সদর ইউনিয়নের উত্তর দৌলতপুর ও ৯টায় দেড়পাড়ায় নদী রক্ষা বাঁধের দুটি স্থান ভেঙে যায়। পরে দরবারপুর ইউনিয়নের বরইয়ার একটি স্থানে বাঁধটি ভাঙে। দুপুর ২টার দিকে ভাঙে পরশুরাম উপজেলার অলকা গ্রামের একটি স্থানে।

এদিকে সকালে বাঁধ ভাঙার পর প্লাবিত হয় ফুলগাজী বাজারসহ আশপাশের এলাকা। মুহূর্তেই তলিয়ে যায় শত শত মাছের ঘের, গ্রামীণ সড়ক, ফসলি জমি। বাড়িঘর-দোকানপাটে প্রবেশ করে পানি। 

স্থানীয়দের অভিযোগ, প্রতিবছর বর্ষার মৌসুমে এই এলাকায় নদী রক্ষা বাঁধের বিভিন্ন স্থানে ভেঙে লোকালয়ে পানি ঢুকে তাদের কোটি কোটি টাকার লোকসান হয়। টেকসই বাঁধ নির্মাণের জন্য বারবার দাবি জানালেও কর্তৃপক্ষ কখনোই তা আমলে নেয় না। এজন্য প্রতিবছরই বর্ষা মৌসুমে মুহুরী, কহুয়া ও ছিলনিয়া নদীর বিভিন্ন স্থানে বাঁধ ভেঙে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। তাদের দাবি, ত্রাণ নয়, টেকসই বাঁধ। 

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন জানান, বর্তমানে নদীর পানি বিপদসীমার ১২৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। পানিতে তীব্র স্রোত। তাই পানি পুরোপরি না নামা পর্যন্ত বাঁধ সংস্কার করা সম্ভব নয়।

ফেনীর জেলা প্রশাসক আবু সেলিম মাহমুদ-উল হাসান জানান, ক্ষতিগ্রস্ত মানুষের জন্য ৪০০ শুকনো খাবারের প্যাকেট বিতরণ করা হয়েছে। এছাড়া সহযোগিতা করার উদ্দেশ্যে ক্ষতিগ্রস্তদের তালিকা করা হচ্ছে।