ঢাকা Friday, 19 April 2024

বিএম ডিপোতে ১৬ গাড়ি পুড়ে ক্ষতি সাড়ে ৪ কোটি টাকা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 23:39, 19 June 2022

আপডেট: 23:40, 19 June 2022

বিএম ডিপোতে ১৬ গাড়ি পুড়ে ক্ষতি সাড়ে ৪ কোটি টাকা

চট্টগ্রামের বিএম ডিপোতে অগ্নিকাণ্ডে ১৬টি গাড়ি পুড়ে প্রায় সাড়ে চার কোটি টাকার মতো ক্ষতি হয়েছে। এসব গাড়ির মধ্যে ছিল ট্রাক ও কাভার্ড ভ্যান। 

চট্টগ্রাম প্রেস ক্লাবে রোববার (১৯ জুন) এক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন ট্রাক ও কভার্ড ভ্যান মালিক সমিতি এবং বাংলাদেশ ট্রাকচালক শ্রমিক ফেডারেশনের নেতারা। তারা এসব গাড়ির ক্ষতিপূরণ এবং হতাহত পরিবহন শ্রমিকদের জন্য ক্ষতিপূরণও দাবি করেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন ট্রাক ও কভার্ডভ্যান মালিক সমিতির সাধারণ সম্পাদক চৌধুরী জাফর আহম্মদ। তিনি বলেন, অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে হতাহতের পাশাপাশি ডিপোতে পণ্য পরিবহন করা অনেক কাভার্ড ভ্যান, প্রাইমমুভার-ট্রেইলার ও ট্রাক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এসব গাড়ির মালিকরা তাদের সম্পদ হারিয়ে চরম হতাশা ও অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন। আহত পরিবহন শ্রমিকরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। কিন্তু শ্রমিকদের বিষয়ে ডিপো কর্তৃপক্ষ কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি।

তিনি দাবি করেন, অগ্নিকাণ্ড ও বিস্ফোরণে ১৬টি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে আটটি সম্পূর্ণ পুড়ে গেছে। অন্যগুলোর কেবিন, কন্টেইনারসহ বিভিন্ন অংশ পুড়ে গেছে। যেগুলোর আনুমানিক ক্ষতি সাড়ে চার কোটি টাকার মতো। এসব ক্ষতিগ্রস্ত গাড়ির তালিকা ইতোমধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দেয়া হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানান তিনি।

এছাড়া বেসরকারি কন্টেইনার ডিপো পরিচালনার ক্ষেত্রে আইসিডি নীতিমালা-২০১৬ অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতেরও দাবি জানানো হয় সংবাদ সম্মেলনে। জাফর আহম্মদ বলেন, আইসিডি নীতিমালা অনুসরণ করা গেলে জীবন ও মালের ক্ষতি এড়ানো সম্ভব হতো।

সংবাদ সম্মেলন থেকে নিহত পরিবহন শ্রমিকদের পরিবারকে উপযুক্ত আর্থিক ক্ষতিপূরণ, আহতদের ক্ষতিপূরণসহ চিকিৎসার ব্যবস্থা করার দাবি জানানো হয়।

প্রসঙ্গত, গত ৪ জুন রাতে সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের কেশবপুর গ্রামে বেসরকারি ওই কন্টেইনার ডিপোতে আগুন লাগার পর একের পর এক বিস্ফোরণে তা দ্রুত ছড়িয়ে পড়ে। ডিপোতে থাকা রাসায়নিকের কারণে সেই আগুন নেভাতে ৮৬ ঘণ্টা লাগে।

ওই দুর্ঘটনায় অর্ধশত মানুষ নিহত এবং দুই শতাধিক আহত হন। আহতদের অনেকেই বিভিন্ন ট্রাক ও কাভার্ড ভ্যানের চালক-হেলপার বলে জানা গেছে। 

সংবাদ সম্মেলনে আন্তঃজেলা মালামাল পরিবহন সংস্থা ট্রাক ও কাভার্ড ভ্যান মালিক সমিতির সভাপতি লতিফ আহাম্মদ, সহ-সভাপতি একেএম নবীউল হক সুমন, যুগ্ম সম্পাদক আরিফুর রহমান রুবেল, সাংগঠনিক সম্পাদক সুফিউর রহমান টিপু, বাংলাদেশ ট্রাক চালক শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক আলাউদ্দিন ফারুক, বাংলাদেশ ট্রাক চালক শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওয়াজি উল্লাহসহ চালক-শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।