ঢাকা Wednesday, 24 April 2024

বকশীগঞ্জে বিলের পাড় খালের ওপর ব্রিজ তৈরির দাবি ৫ গ্রামের মানুষের

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি

প্রকাশিত: 22:54, 17 June 2022

বকশীগঞ্জে বিলের পাড় খালের ওপর ব্রিজ তৈরির দাবি ৫ গ্রামের মানুষের

জামালপুরের বকশীগঞ্জে বিলের পাড় খালের ওপর ব্রিজ নির্মাণের দাবি জানিয়েছেন এলাকাবাসীসহ পাঁচ গ্রামের মানুষ।

খোঁজ নিয়ে জানা গেছে, বকশীগঞ্জ উপজেলার সাধুরপাড়া ইউনিয়নের বিলের পাড় গ্রাম থেকে বাংগালপাড়া পর্যন্ত রাস্তার মাঝে একটি খাল রয়েছে। এই খালটির কারছে চলাচলে ভোগান্তি পোহাতে হচ্ছে সংলগ্ন পাঁচ গ্রামের মানুষকে। 

বর্ষার সময় নৌকা দিয়ে এই খাল পার হতে হয় বিলের পাড়, বাংগালপাড়া, কতুবেরচর, ডেরুরবিল, বালুগাঁও , শেকপাড়ার অধিবাসীদের। বিলের পাড় গ্রামটিকে কার্যত দুই ভাগ করে দিয়েছে এই খাল। 

এক অর্থে বিলের পাড় গ্রাম অবহেলিত। এখানকার দুটি রাস্তার মধ্যে একটি এখনো পাকা হয়নি। গ্রামের হাজী কিংরাজের বাড়ি থেকে গ্রামের শেষ মাথা ফয়জুদ্দিনের বাড়ি পর্যন্ত রাস্তাটির হয়নি কোনো উন্নয়ন। ২০০৫ সালে বেসরকারি সংস্থা এসডিএফের উদ্যোগে মাটি ভরাট করে নির্মাণ করা হয় রাস্তাটি, যা গত কয়েক বছরের বন্যায় সম্পূর্ণ ভেঙেচুরে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। 

রাস্তাঘাট, ব্রিজ না থাকায় শিক্ষা, অর্থনীতিতে পিছিয়ে রয়েছেন এই গ্রামের অধিবাসীরা। তাদের মতে, এই খালের ওপর একটি ব্রিজ নির্মাণ করা হলে বিলের পাড় গ্রামসহ আশপাশের এলাকার মানুষের দুর্ভোগ যেমন কমবে, তেমনি জীবনমানের উন্নয়ন ঘটবে। 

খালের পশ্চিম পাশে অবস্থিত বিলের পাড় গ্রামের অটোরিকশাচালক আবদুল মজিদ জানান, আমাদের গ্রামের খালের ওপর ব্রিজ না থাকায় উপজেলা শহরে যেতে হলে কমপক্ষে ৫ কিলোমিটার ঘুরে যেতে হয়। এতে অর্থ ও সময় দুটোই অপচয় হয়।

একই গ্রামের কৃষক সাত্তার মিয়া জানান, আমাদের উৎপাদিত ফসল হাটে বিক্রি করতে হলে দ্বিগুণ ভাড়া দিয়ে অনেক রাস্তা ঘুরে নিয়ে যেতে হয়। একটি ব্রিজ নির্মিত হলে সেই দুর্ভোগ আর পোহাতে হবে না।

কলেজছাত্র মোহাম্মদ রুবেল জানান, জন্মের পর থেকে দেখে আসছি এই গ্রামে তেমন কোনো উন্নয়ন ঘটেনি। তার ওপর এই খালে ব্রিজ না থাকায় আমরা বিভক্ত হয়ে পড়েছি। তাই অবিলম্বে এই খালের ওপর একটি ব্রিজ নির্মাণ জরুরি।

সাধুরপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মাহমুদুল আলম বাবু জানান, এই গ্রামটি অন্যান্য গ্রাম থেকে অনেক পিছিয়ে রয়েছে। ইউনিয়ন পরিষদ থেকে এই গ্রামের একটি রাস্তার ঢালাইয়ের কাজ শুরু হয়েছে। তবে বেশি প্রয়োজন বিলের পাড় খালের ওপর ব্রিজ নির্মাণ করা। 

বকশীগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) উপজেলা প্রকৌশলী মো. শামছুল হক জানান, দ্রুত সময়ের মধ্যে বিলের পাড় গ্রামের খালের ওপর ব্রিজ নির্মাণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।