ঢাকা Thursday, 28 March 2024

কুমিল্লার নতুন নগরপিতা আরফানুল হক রিফাত

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 03:54, 16 June 2022

কুমিল্লার নতুন নগরপিতা আরফানুল হক রিফাত

কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) নতুন নগরপিতা অর্থাৎ মেয়র নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত। হাড্ডাহাড্ডি লড়াইয়ের মধ্য দিয়ে তিনি পরাজিত করেছেন এই নগরীর দুইবারের নির্বাচিত মেয়র স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কুকে। 

আজ বুধবার (১৫ জুন) রাতে ভোটগণনাশেষে ১০৫টি কেন্দ্রের বেসরকারি ফল জানা যায়। ১০৫টি কেন্দ্রে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাত পেয়েছেন ৫০ হাজার ৩১০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঘুড়ি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু পেয়েছেন ৪৯ হাজার ৯৬৭ ভোট। মাত্র ৩৪৩ ভোটের ব্যবধানে জয় নিশ্চিত করেছেন প্রথমবার নির্বাচনে আসা রিফাত। 

এর আগে আজ সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দেন কুমিল্লা নগরবাসী।

২০১৭ সালে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে দ্বিতীয়বারের মতো মেয়র নির্বাচিত হয়েছিলেন সাক্কু। এর আগে ২০১২ সালে কুমিল্লার প্রথম সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী আফজল খানকে হারিয়ে মেয়র নির্বাচিত হন তিনি।

এদিকে কুসিক নির্বাচনে আজ ভোটগ্রহণ শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, কুমিল্লা সিটিতে ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে। ভোটারদের কাছ থেকে তেমন কোনো অভিযোগ আসেনি। এ সিটিতে (কুমিল্লা) প্রায় ৬০ শতাংশ ভোট পড়েছে। খুব বিরূপ মন্তব্যও আমরা পাইনি।

বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার।

সে সময় ধীরগতিতে ভোটগ্রহণ প্রসঙ্গে সিইসি বলেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) স্লো ছিল না। যারা বয়স্ক ভোটার, তাদের একটু সমস্যা হয়েছে। ফলে ভোটগ্রহণে কিছুটা ধীরগতি ছিল।

জানা গেছে, কুমিল্লা নগরীর পাশাপাশি পাঁচটি পৌরসভা, চারটি উপজেলা পরিষদ এবং দেড় শতাধিক ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোট অনুষ্ঠিত হয় আজ। সকাল থেকেই ভোটাররা কেন্দ্রে আসতে শুরু করেন। তবে কুমিল্লার বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা গেছে, পুরুষের চেয়ে নারী ভোটারের উপস্থিতি বেশি। নির্বাচন চলাকালে কোথাও বিশৃঙ্খল পরিস্থিতি লক্ষ্য করা যায়নি।

ফল ঘোষণা শুরুর আগে রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী বলেন, বৃষ্টির কারণে প্রিজাইডিং অফিসারদের আসতে সময় লাগছে। এ কারণে ফল জানাতে কিছুটা দেরি হচ্ছে।

কুমিল্লা সিটি করপোরেশনে এবার নিয়ে তৃতীয়বারের মতো নির্বাচন অনুষ্ঠিত হলো। এবার ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি বুথে ইভিএমে ভোটগ্রহণ করা হয়। ২৭টি ওয়ার্ডে মোট ভোটার ছিলেন ২ লাখ ২৯ হাজার ৯২০। এর মধ্যে নারী ভোটার এক লাখ ১৭ হাজার ৯২, পুরুষ ভোটার এক লাখ ১২ হাজার ৮২৬ জন এবং দুজন তৃতীয় লিঙ্গের ভোটার। 

এবার মেয়র পদের জন্য লড়াই করেন পাঁচজন। মূল প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু ও আওয়ামী লীগের আরফানুল হক রিফাত। অন্য তিনজন হলেন - ইসলামী আন্দোলন বাংলাদেশের রাশেদুল ইসলাম (হাতপাখা), স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ নিজামউদ্দিন (ঘোড়া) ও কামরুল আহসান (হরিণ)। 

এছাড়া সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৬ জন প্রতিদ্বন্দ্বিতা করেন।