ঢাকা Thursday, 25 April 2024

ঠাকুরগাঁওয়ে খাদ্য গুদাম সিলগালা

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত: 22:19, 9 June 2022

ঠাকুরগাঁওয়ে খাদ্য গুদাম সিলগালা

ঠাকুরগাঁওয়ের রুহিয়ায় নিম্নমানের চাল সংরক্ষণের অভিযোগে খাদ্য গুদাম সিলগালা করেছে জেলা খাদ্য নিয়ন্ত্রক অধিদফতর। 

বিষয়টি তদন্তে জেলার হরিপুর উপজেলার খাদ্য নিয়ন্ত্রক নিখিল চন্দ্র বর্মণকে প্রধান করে চার সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। বুধবার (৮ জুন) বিকেল থেকে তদন্ত কমিটি ওই গুদাম খতিয়ে দেখেছেন।

সূত্র জানায়, রুহিয়া খাদ্য গুদামে নিম্নমানের চাল সংরক্ষণের অভিযোগে গুদামের দুই নম্বর কক্ষটি সিলগালা করেন জেলা খাদ্য নিয়ন্ত্রকসহ কর্মকর্তারা। সে পরিপ্রেক্ষিতেই ওই গুদামে মজুদ করা চার শতাধিক বস্তা চাল খতিয়ে দেখেছেন তারা। এসময় গুদামে নিম্নমানের চাল সংরক্ষণের সত্যতা পায় তদন্ত কমিটি। 

কমিটিতে অন্যদের মধ্যে রয়েছেন সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক রিয়াজুল ইসলাম, টেকনিক্যাল ইন্সপেক্টর জুলফিকার আলী ও খাদ্য পরিদর্শক খলিলুর রহমান। 

অভিযোগ অস্বীকার করে রুহিয়া খাদ্য কর্মকর্তা আব্দুর রশিদ জানান, এটি নিয়মিত কাজের অংশ। গুদামে চাল নিম্নমানের আছে কি না তা সন্দেহে সিলগালা করা হয়েছিল। তদন্ত কমিটি তা পরিদর্শন করছেন। 

তবে চলতি মৌসুমে পুরাতন চাল কেন কিভাবে গুদামে মজুদ করা হয়েছে তা জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান। 

পরিদর্শনের সময় স্থানীয় কৃষকরা অভিযোগ করেন, চলতি মৌসুমে গুদামে নতুন চাল সংরক্ষণ করার কথা থাকলেও ফায়দা লুটতে নিম্নমানের পুরাতন চাল সংগ্রহ করেছেন গুদাম কর্মকর্তা। গেল ১২ মে ওই কর্মকর্তার বিরুদ্ধে ঘুষ আদায়ের অভিযোগে মানববন্ধন করলেও তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ না করায় তিনি এমন সুযোগ নিয়েছেন। অবিলম্বে বিষয়টি তদন্ত করে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়ার দাবি জানান তারা। 

এ বিষয়ে জেলা খাদ্য নিয়ন্ত্রক মনিরুল ইসলাম জানান, গুদাম পরিদর্শনে গিয়ে রুহিয়া খাদ্য গুদামে নিম্নমানের চাল সংগ্রহের অভিযোগে গুদামটি সিলগালা করে তদন্ত কমিটি গঠন করা হয়। তারা তদন্ত করছেন। তদন্ত শেষ হলে আমরা পূর্ণাঙ্গ রিপোর্ট পেশ করবো।  

উল্লেখ্য , চলতি মৌসুমে ওই খাদ্য গুদামে ২ হাজার ১৬৫ মে. টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এখন পর্যন্ত ৮৭৩ মে. টন চাল সংগ্রহ করেছে গুদাম কর্তৃপক্ষ।