ঢাকা Thursday, 28 March 2024

চাঁপাইনবাবগঞ্জে সাড়ে ৩ হাজার পেঁপেগাছের সাথে শত্রুতা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 01:28, 23 April 2022

চাঁপাইনবাবগঞ্জে সাড়ে ৩ হাজার পেঁপেগাছের সাথে শত্রুতা

চাঁপাইনবাবগঞ্জে পূর্ব শত্রুতার জেরে রাতের আঁধারে মাহফুজুর রহমান তুষার নামের এক কৃষকের ১১ বিঘা জমির প্রায় সাড়ে ৩ হাজার পেঁপেগাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। 

বুধবার (২০ এপ্রিল) রাতে সদর উপজেলার চরবাগডাঙ্গা ইউনিয়নের বাখেরআলী টিকলীচর গ্রামে এ ঘটনা ঘটে। 

এ ঘটনায় বৃহস্পতিবার (২১ এপ্রিল) চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানায় অভিযোগ করেছেন ভুক্তভোগী কৃষক মাহফুজুর রহমান তুষার। 

১১ বিঘা জমিতে প্রায় সাড়ে ৩ হাজার পেঁপেগাছ ছিল বলে জানিয়েছেন সদর উপজেলার সুন্দরপুর ইউনিয়নের চন্দ্রনারায়নপুর গ্রামের কৃষক মাহফুজুর রহমান তুষার।  

তুষার বলেন, আমার বাড়ি পেঁপে খেত থেকে একটু দুরে সুন্দরপুর ইউনিয়নের চন্দ্রনারায়নপুর। রাতেই খবর পেয়ে ছুটে এসে দেখি সব গাছ কেটে ফেলেছে। আমার সাথে কারো শত্রুতা থাকতেই পারে। তাই বলে গত ৫ বছর ধরে আমার তিলেতিলে গড়ে তোলা বাগানের এমন সর্বনাশ করতে হবে? 

তিনি আরও জানান, অন্যের জমি ইজারা নিয়ে প্রায় ৫ বছর আগে ১১ বিঘা জমিতে পেঁপে চাষ শুরু করি। বড় পেঁপে গাছের সঙ্গে এ বছর আরও বেশ কিছু ছোট চারা রোপণ করেছিলাম। এ পর্যন্ত সার, বীজ ও শ্রমিক খরচসহ প্রায় ৬ লাখ টাকা খরচ হয়েছে। চলতি বছরে গাছে ব্যাপক পেঁপে ধরেছিল এবং এসব গাছে অনেক ফুল ধরেছিল। চলতি বছর সবকিছু ঠিকঠাক থাকলে প্রায় সাড়ে তিন হাজার পেঁপে গাছ থেকে প্রায় ৫-৭ লাখ টাকার পেঁপে বিক্রি করতাম। কিন্তু দুর্বৃত্তদের কারণে সব স্বপ্ন শেষ হয়ে গেল। স্থানীয় এনজিও থেকে ঋণ করে পেঁপে চাষাবাদ করেছিলাম। কীভাবে ঋণের টাকা শোধ করব, বুঝতে পারছি না। আমার সব শেষ হয়ে গেছে। থানায় করা অভিযোগে পূর্ব শত্রুতার জের ছিল এমন কয়েকজনের নাম উল্লেখ করা হয়েছে বলেও জানান তিনি। 

চরবাগডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহীদ রানা টিপু জানান, রাতের অন্ধকারে পেঁপে বাগানের ফলসহ সব গাছ কেটে ফেলে দেওয়ার বিষয়টি শুনেছি। ইউনিয়ন পরিষদের মাধ্যমে উপজেলা প্রশাসনকে জানিয়ে ক্ষতিগ্রস্থ কৃষককে সহায়তা করা হবে। এমনকি কে বা কারা এমন গর্হিত কাজ করেছে, খোঁজ পাওয়া গেলে স্থানীয়ভাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাফফর হোসেন জানান, স্থানীয় কয়েকজনের নাম উল্লেখ করে কৃষক তুষার থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। বিষয়টি তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।