ঢাকা Wednesday, 24 April 2024

লঞ্চ দুর্ঘটনায় অজ্ঞাতই রয়ে গেল ২৩ জনের মরদেহ

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 17:02, 18 March 2022

আপডেট: 19:14, 18 March 2022

লঞ্চ দুর্ঘটনায় অজ্ঞাতই রয়ে গেল ২৩ জনের মরদেহ

ঝালকাঠির সুগন্ধা নদীতে অভিযান লঞ্চে আগুনে পুড়ে নিহত ২৩ জনের পরিচয় মেলেনি এখনও। দুই মাসেও জানা যায়নি ডিএনএ নমুনার ফল।

১৯টি কবরে ২৩টি মরদেহ, পরিচয় হিসেবে লেখা আছে শুধু থানার সাধারণ ডায়েরি নম্বর। গত ২৫ ডিসেম্বর ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চ দুর্ঘটনার দুই মাস অতিবাহিত হলেও এখনো শনাক্ত করা যায়নি বরগুনায় অজ্ঞাত পরিচয়ে দাফন করা ২৩ লাশ।

দুর্ঘটনায় অগ্নিদগ্ধ হয়ে নিহত ২৩ জনকে অজ্ঞাত পরিচয়ে দাফন করা হয়েছে বরগুনার পোটকাখালী গণকবরে। এছাড়াও পরবর্তীতে নদী থেকে উদ্ধার করা অজ্ঞাত আরও একটি মরদেহ দাফন করা হয়েছিল ঝালকাঠিতে। এরপর গত ২৮ ডিসেম্বর বরগুনা জেলা প্রশাসনের উদ্যোগে ঢাকা থেকে সিআইডির ফরেনসিক বিভাগ আসে ডিএনএ নমুনা সংগ্রহে। এতে নিখোঁজ ২৪ জনের জন্য ৩৫ স্বজন ডিএনএ টেস্টের জন্য নমুনা দেন। দুইমাস অতিবাহিত হলেও এখনও প্রকাশ হয়নি ফলাফল।

প্রতিনিয়ত গণকবরে স্বজনদের কবর জিয়ারত করতে আসেন নিখোঁজ পরিবারের সদস্যরা। দুর্ঘটনায় নিখোঁজদের মরদেহ স্বজনরা এক প্রকার সান্তনা হিসেবে গ্রহণ করতে চাইলেও এখনও ডিএনএ টেস্টের ফলাফল না পাওয়ায় সেই সান্তনা থেকেও বঞ্চিত স্বজনহারা মানুষগুলো।

এমনকি দুর্ঘটনার দুই মাস পার হলেও নিখোঁজরা শনাক্ত না হওয়ায় কোনো সহায়তা পায়নি তাদের পরিবার। এতে একমাত্র উপার্জনক্ষম নিখোঁজ ব্যক্তির পরিবারের সদস্যরা পড়েছেন চরম বিপাকে। তাই খেয়ে না খেয়েই দিন কাটছে এসব পরিবারের সদস্যদের। মরদেহ শনাক্ত না হওয়ায় নিখোঁজদের পরিবারকে সহায়তা করা যাচ্ছে না বলে জানিয়েছে বরগুনা জেলা প্রশাসন।

বরগুনা জেলা প্রশাসক হাবিবুর রহমান জানান, আমরা ঢাকার সিআইডির ফরেনসিক বিভাগের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছি যাতে দ্রুত ফলাফল পাওয়া যায়। ফলাফল আসলে এর পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে।

এ বিষয়ে সিআইডি ফরেনসিক বিভাগের বিশেষ পুলিশ সুপার রুমানা আক্তার বলেন, আমাদের ডিএনএ নমুনা বিশ্লেষণের কাজ চলমান আছে। আশা করছি মার্চ মাসের মধ্যেই আমরা ডিএনএ ফলাফল দিয়ে দিতে সক্ষম হব।