ঢাকা Friday, 29 March 2024

রায়পুরে উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম শুরু  

লক্ষ্মীপুর প্রতিনিধি 

প্রকাশিত: 22:26, 13 January 2022

রায়পুরে উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম শুরু  

লক্ষ্মীপুর জেলার রায়পুরে ঝরেপড়া শিক্ষার্থীর জন্য ৭০টি উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়েছে। 

জানা গেছে, এ বিদ্যালয় থেকে শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ হিসেবে বই, খাতা, কলম, পোশাক, ব্যাগ ও উপবৃত্তি দেয়া হবে। দরিদ্র, সামাজিক ও অর্থনৈতিকভাবে দুর্দশাগ্রস্ত ও ভৌগোলিক প্রতিবন্ধকতার কারণে ঝরেপড়া শিক্ষার্থীরা এ কার্যক্রমের আওতাভুক্ত হবে।

বেসরকারি এনজিও ডরপের সহযোগিতায় বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) উপজেলার উত্তর চর আবাবিল উপানুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ের ফিতা কেটে এই কার্যক্রম উদ্বোধন করেন রায়পুরের সহকারী কমিশনার (ভূমি) রাসেল ইকবাল। 

ইউপি চেয়ারম্যান জাফর উল্যাহ দুলাল হাওলাদারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ডরপের সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার আব্দুল মালেক, জেলা ম্যানেজার বলরাম চক্রবর্তী, ডেপুটি ম্যানেজার মো. অহিদুজ্জামান লিটন, রায়পুর উপজেলা ম্যানেজার মো. হারুন অর রশিদ, ইউপি সদস্য আবু তাহের, স্থানীয় বিদ্যালয়ের সভাপতি মোসলেহ উদ্দিন প্রমুখ।

এর আগে উপজেলার ১০টি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে জরিপের মাধ্যমে ঝরেপড়া শিক্ষার্থী নির্বাচন করা হয়।

জেলা উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহকারী পরিচালক বিদ্যুৎ রায় বর্মণ বলেন, এনজিও ডরপের বাস্তবায়নে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) আওতায় রায়পুর উপজেলার ঝরেপড়া ৮ থেকে ১৪ বছর বয়সী শিশুর জন্য প্রতি উপজেলায় ৭০টি করে ৪২ মাস এই শিক্ষা কার্যক্রম চলবে। শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ হিসেবে বই, খাতা, কলম, পোশাক, ব্যাগ ও উপবৃত্তি প্রদান করা হবে। প্রতিটি বিদ্যালয়ে একজন শিক্ষকের মাধ্যমে ৩ ঘণ্টা পর্যন্ত পাঠদান কার্যক্রম চলবে। 
  
তিনি আরো বলেন, অভিভাবকদের দারিদ্র্য, সামাজিক ও অর্থনৈতিক দুরবস্থা, শিশুশ্রম ও ভৌগোলিক প্রতিবন্ধকতাসহ বিভিন্ন কারণে অনেক শিশু প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি হতে পারে না। আবার অনেকে বিভিন্ন কারণে স্কুল থেকে ঝরে পড়ে। এ কার্যক্রম ঝরেপড়া শিশুদের উপানুষ্ঠানিক শিক্ষাব্যবস্থায় প্রাথমিক শিক্ষা দিয়ে শিক্ষার মূল ধারায় সম্পৃক্ত করতে সহায়তা করবে। এতে সরকারের রূপকল্প-২০২১ ও জাতিসংঘ-ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জিত হবে।