ঢাকা Tuesday, 23 April 2024

চিলমারীতে হাঁস পালনে স্বাবলম্বী সুমন

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত: 20:16, 13 January 2022

চিলমারীতে হাঁস পালনে স্বাবলম্বী সুমন

কুড়িগ্রামের চিলমারীতে প্রবাসফেরত সুমন মিয়ার (২৮) দিন বদলেছে হাঁসের খামার করে। অভাবের সংসারে এসেছে সচ্ছলতা। তবে প্রাণিসম্পদ বিভাগের সহযোগিতা পেলে আরো বেশি লাভবান হওয়া সম্ভব বলেও জানান তিনি।

জানা গেছে, প্রবাসফেরত সুমন মিয়া রমনা ইউনিয়নের খন্দকার পাড়ার এমদাদুল হকের ছেলে। সংসারের দৈন্য ঘুচাতে ২০১৫ সালে তিনি দুবাই চলে যান। সেখানে চার বছর অবস্থান করেও ভাগ্যের চাকা সচল করতে না পেরে ২০১৯ সালে দেশে ফিরে আসেন। এরপর নিজ উদ্যোগে ৪০০ খাকি ক্যাম্বেল হাঁস দিয়ে শুরু করেন খামার; কিন্তু হাঁস পালনে পরিপূর্ণ জ্ঞান না থাকায় খামার শুরুর প্রথম মাসেই হোঁচট খান। খামারের ৪০০ হাঁসের মধ্যে ৩০০ হাঁসই মারা যায়। 

তবে এতে ভেঙে না পড়ে ফের ঘুরে দাঁড়াতে চেষ্টা করেন সুমন। এরপর আর তাকে পেছন ফিরে তাকাতে হয়নি। বর্তমানে তার খামারে আছে ২৫০টি খাকি ক্যাম্বেল জাতের হাঁস। হাঁসের খামার থেকে প্রতিদিন গড়ে দেড় শতাধিক ডিম সংগ্রহ করেন। ১ হাজার ২০০ টাকা দরে ১০০ ডিম বিক্রি করে তিনি প্রতিমাসে আয় করেন খরচ বাদে ২৫ থেকে ৩০ হাজার টাকা। 

সুমন মিয়া বলেন, তার স্বপ্ন আগামীতে খামারটি বড় পরিসরে শুরু করার। হাঁসের খামারের সঙ্গে মুরগির খামারও করার পরিকল্পনা করছেন তিনি। 

তিনি আরো জানান, স্থানীয় প্রাণিসম্পদ বিভাগের সহযোগিতা পেলে খামারের ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব। তিনি ক্ষুদ্র খামারিদের উদ্বুদ্ধ করতে প্রাণিসম্পদ বিভাগকে সহযোগিতা করার আহ্বান জানান।  

এ বিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ রাশিদুল হক বলেন, এ ধরনের ক্ষুদ্র খামারিদের সহযোগিতা করে আসছে প্রাণিসম্পদ বিভাগ। খামারের উন্নয়নে ওই খামারিকে পরামর্শ দেয়াসহ সরকারি যে কোনো সহযোগিতার আশ্বাস দেন তিনি।