ঢাকা Tuesday, 23 April 2024

কিডনি বেচাকেনা চক্রের ৯ সদস্য আটক

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 00:53, 13 January 2022

কিডনি বেচাকেনা চক্রের ৯ সদস্য আটক

কিডনি কেনাবেচা চক্রের মূল হোতাসহ নয় সদস্যকে জয়পুরহাটে আটক করেছে র‌্যাব। বুধবার (১২ জানুয়ারি) বেলা সাড়ে ১১টায় র‌্যাব-৫ জয়পুরহাট ক্যাম্পে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান র‌্যাব-৫-এর অধিনায়ক লে. কর্নেল মো. জিয়াউর রহমান তালুকদার।

আটককৃতরা হলেন চক্রের মূল হোতা কালাই উপজেলার উলিপুর গ্রামের খাজা ময়েন উদ্দিন (৪৪)। এছাড়া আজাদুল ইসলাম (৩৭), বহুতি গ্রামের আব্দুল করিম ফোরকান আলী (৪৫), পাইকপাড়ার আফসার মণ্ডল (৫৬), নুরুল ইসলাম (৫১), পূর্ব কিষ্টপুর গ্রামের বাবলু ফকির (৫২), দুধাইল নয়াপাড়ার সোবহান মন্ডল (৫২), মোজাহিদুল মণ্ডল (৪১) ও সাজেদুল ফকির (৩৭)।

র‌্যাব-৫-এর অধিনায়ক জানান, সংঘবদ্ধ চক্রটি বিভিন্ন দলে বিভক্ত হয়ে গরিব, দরিদ্র ও আর্থিক অনটনে জর্জরিত মানুষদের টার্গেট করে অর্থের প্রলোভন দেখিয়ে তাদের দেহ থেকে কিডনি সংগ্রহ করে। সংগ্রহকৃত কিডনিগুলোর গ্রাহক প্রধানত দেশের ধনী পরিবার ও পাশের দেশগুলো। ঢাকা থেকে নিয়ন্ত্রিত চক্রটি বিভিন্ন ধাপে ভিকটিমদের কিডনি গ্রাহক শ্রেণির কাছে সরবরাহ করে থাকে। ভিকটিমরা শুধু মোটা অঙ্কের টাকার লোভেই এই কাজে প্ররোচিত হয়। কিন্তু কিডনি নিয়ে চক্রটি চুক্তি মোতাবেক পাওনা পরিশোধ করে না। পরবর্তী সময়ে ভিকটিমরা টাকা চাইলে তাদের প্রাণনাশের হুমকিসহ আইনি ভয়ভীতি দেখানো হয়। এমন বিভিন্ন অভিযোগে গতকাল রাতে জয়পুরহাট র‌্যাব ক্যাম্পের একটি দল কালাই উপজেলার জয়পুর বহুতি, বৈরাগীহাট, মোসলেমগঞ্জ এলাকায় অভিযান চালায়। এ সময় কিডনি কেনাবেচা চক্রের সঙ্গে জড়িত মূল হোতাসহ নয়জনকে আটক করা হয়।

র‌্যাব অধিনায়ক আরো জানান, আটককৃতদের নামে আগেও মানবদেহে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন আইনে এক বা একাধিক মামলা রয়েছে। এ ঘটনায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।