ঢাকা Friday, 19 April 2024

হাকিম-পাখি-নাছিরুল্লাহর খোঁজে সুগন্ধা তীরে স্বজনদের আহাজারি

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 20:10, 25 December 2021

হাকিম-পাখি-নাছিরুল্লাহর খোঁজে সুগন্ধা তীরে স্বজনদের আহাজারি

ছবি সংগৃহীত

বরগুনা সদরের বড় লবণঘোলা গ্রামের ফরিদা বেগম বারবার ছুটে যাচ্ছেন সুগন্ধার তীরে, চোখে অশ্রু। কখনো উঁচুস্বরে বিলাপ করছেন, কখনো নীরবে তাকিয়ে আছেন সুগন্ধার দিকে। এই বৃদ্ধা খুঁজছেন তার মেয়েজামাই, মেয়ে আর নাতিকে। তারা ঢাকা থেকে বাড়ি ফিরছিলেন। কথা ছিল বাড়ি ফিরলে বড় নাতিন হাফসার বিয়ের কথাবার্তা এগিয়ে নেবেন। কিন্তু সর্বনাশা অভিযান-১০-এর অগ্নিকাণ্ডে এখন সব লণ্ডভণ্ড। 

নিখোঁজ এই তিনজনের নাম হাকিম শরীফ, তার স্ত্রী পাখি এবং ছেলে নাছিরুল্লাহ। বড় মেয়ে হাফসার বিয়ের কথাবার্তা চলছিল, তাই স্ত্রী ও ছেলেকে নিয়ে হাকিম গ্রামে ফিরছিলেন। জানা গেছে, হাকিম ঢাকায় নিরাপত্তা প্রহরীর কাজ করতেন। 

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) গভীর রাতে ঝালকাঠির সুগন্ধা নদীতে এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকাণ্ডের ঘটনার পর থেকে তারা নিখোঁজ। তাদের খোঁজে স্বজনরা এসেছেন ঝালকাঠিতে। কিন্তু এখন পর্যন্ত কোনো সন্ধান পাওয়া যায়নি তাদের। 

পাখির মা ফরিদা বেগম কান্নাজড়িত কণ্ঠে বলেন, আমার মেয়েজামাই ঢাকায় নিরাপত্তাপ্রহরীর কাজ করে। এক সপ্তাহের জন্য মেয়ে ও নাতি তার কাছে বেড়াতে গিয়েছিল। এখন লঞ্চের আগুনে সবশেষ। জানি না, তারা বেঁচে আছে না মরে গেছে। যদি মরে গিয়ে থাকে তাহলে লাশগুলো যেন অন্তত পাই, তাহলে নিজেকে সান্ত্বনা দিতে পারব। না হলে কী দিয়ে নিজের মনকে বুঝ দেব!

নিখোঁজদের আরেক স্বজন আব্দুল মোতালেব শরীফ বলেন, হাকিমের চার সন্তান। তাদের মধ্যে বড় মেয়ে হাফসা বরগুনাতেই থাকে। তার বিয়ের কথাবার্তা চলছে। শনিবার (২৫ ডিসেম্বর) প্রথম পর্যায়ের আনুষ্ঠানিকতা হওয়ার কথা ছিল।

তিনি বলেন, চাকরির কারণে হাকিম ঢাকায় থাকতেন। সপ্তাহখানেক আগে তার স্ত্রী পাখি ও ছোট সন্তান নাছিরুল্লাহ ঢাকায় যান। এরপর তাদের নিয়েই গ্রামের উদ্দেশে অভিযান-১০ লঞ্চে চড়ে রওনা দিয়েছিলেন হাকিম। অগ্নিকাণ্ডের ঘটনার পর থেকে তাদের কোনো সন্ধান মেলেনি। 

হাকিমের চাচাতো ভাই আব্দুল ছত্তার বলেন, হাকিমের অনেক আশা ছিল বাড়ি ফিরে বড় মেয়ের বিয়ে দেবেন। কিন্তু এখন সব আশা ভেঙে গেছে। ভাই, ভাবি ও ভাতিজার লাশও যদি না পাই তাহলে এই দুঃখ আমরা কোথায় রাখব। 

শুধু হাকিম-পাখি-নাছিরুল্লাহই নন, এমন প্রায় ৪১ জনের এখনো খোঁজ মেলেছি, যারা ছিলেন অভিযান-১০ লঞ্চে। নিখোঁজ এসব ব্যক্তির সন্ধানে কাজ করে চলেছে ফায়ার সার্ভিসসহ বিভিন্ন দফতরের কর্মীরা। 

এদিকে বরিশাল ফায়ার সার্ভিসের পাঁচ সদস্যের একটি ডুবুরির দল ঝালকাঠির লঞ্চঘাটে পৌঁছেছে শনিবার (২৫ ডিসেম্বর) সকালে। তারা সারাদিন সুগন্ধা নদীর সম্ভাব্য সব স্থানে লাশের সন্ধানে অভিযান চালাবে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে বরিশাল ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের সহকারী উপপরিচালক বেলাল উদ্দিন বলেন, সুগন্ধা নদীতে স্রোত বেশি থাকায় ডুবে যাওয়া ব্যক্তিদের লাশ দুর্ঘটনাস্থলের কাছে খুঁজে পাওয়া কঠিন হবে। তারপরও ডুবুরি দল সর্বাত্মক চেষ্টা চালাবে।