ঢাকা Thursday, 28 March 2024

বগুড়ায় স্লোগান নিয়ে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 18:24, 16 December 2021

বগুড়ায় স্লোগান নিয়ে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ

শহীদ মিনারে ফুল দেয়ার সময় ‘খালেদা জিয়ার মুক্তি চাই’ স্লোগান দেয়ায় আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষ হয়েছে বগুড়ার নন্দীগ্রামে। এ সময় উভয়পক্ষের  ১৩ জন আহত হন। ভাঙচুর করা হয় ১০টিরও বেশি মোটরসাইকেল।

এই ঘটনায় বিএনপি ও আওয়ামী লীগ উভয় দল স্থানীয় প্রশাসনকে দায়ী করে উপজেলা প্রশাসনের বিজয় দিবসের কর্মসূচি বর্জনের ঘোষণা দিয়েছে।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকাল ৮টায় নন্দীগ্রাম বাসস্ট্যান্ড এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সকাল ৭টার দিকে নন্দীগ্রাম উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন রানার নেতৃত্বে দলীয় নেতাকর্মীরা উপজেলা পরিষদ চত্বরের শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করতে যান।

এর আগে বগুড়া-৪ আসনের বিএনপিদলীয় সংসদ সদস্য মোশারফ হোসেনের নেতৃত্বে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা শহীদ মিনারে যান। শ্রদ্ধাঞ্জলি অর্পণের সময় বিএনপি নেতাকর্মীরা বেগম খালেদা জিয়ার মুক্তি ও তারেক রহমানের দেশে ফিরিয়ে আনার দাবিতে স্লোগান দিলে সেখানে আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে উত্তেজনা দেখা দেয়।

পরে বিএনপি নেতাকর্মীরা তড়িঘড়ি করে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষ করে বাসস্ট্যান্ডে ফিরে আসেন। বিএনপি নেতাকর্মীরা হোটেলে বসে নাস্তা করছিলেন। এসময় আওয়ামী লীগ নেতাকর্মীরা বাসস্ট্যান্ড চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করতে যান এবং দলীয় স্লোগান দিতে থাকেন।

সে সময় হোটেলে থাকা বিএনপি নেতাকর্মীরাও দলীয় স্লোগান দিতে শুরু করলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। একপর্যায়ে তাদের মধ্যে ইটপাটকেল নিক্ষেপ শুরু হয়। এ সময় কমপক্ষে ১০টিরও বেশি মোটরসাইকেল ভাঙচুর করা হয়। উভয়পক্ষের কমপক্ষে ১৩ জন আহত হন। খবর পেয়ে পুলিশ পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনে।
 
এ বিষয়ে বগুড়া-৪ (নন্দীগ্রাম-কাহালু) আসনের সংসদ সদস্য মোশাররফ হোসেন বলেন, আওয়ামী লীগের লোকজন আমাদের ওপর হামলা করেছে। এতে ছয়জন নেতাকর্মী আহত হয়েছেন। একজনকে ছুরিকাঘাত করা হয়েছে। আমি এমপি হিসেবে পুলিশের কাছে নিরাপত্তা চেয়েও পাইনি। এ কারণে নন্দীগ্রাম ও কাহালু উপজেলা প্রশাসনের বিজয় দিবসের কর্মসূচি বর্জন করেছি।

অপরদিকে নন্দীগ্রাম উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বলেন, বিএনপির লোকজন খালেদা জিয়া ও তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনার দাবিতে স্লোগান দিয়ে হোটেল থেকে আওয়ামী লীগ অফিসে ইটপাটকেল নিক্ষেপ করে। এতে সাতজন নেতাকর্মী আহত হন।

তিনি বলেন, বিএনপি বহিরাগত লোকজন এনে বিশৃঙ্খলা সৃষ্টি করে বিজয় দিবসের পরিবেশ নষ্ট করেছে। এ কারণে আমরা উপজেলা প্রশাসনের বিজয় দিবসের কর্মসূচি বর্জনের ঘোষণা দিয়েছি।

এ বিষয়ে নন্দীগ্রাম থানার ওসি মো. আবুল কালাম আজাদ বলেন, শহীদ মিনারে ফুল দেয়ার পর বাসস্ট্যান্ড চত্বরে আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। খবর পেয়ে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ আনে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।