ঢাকা Friday, 12 July 2024

কোটা সংস্কার আন্দোলন

পাঁচ ঘণ্টা অবরুদ্ধ খুলনা-কুষ্টিয়া মহাসড়ক, দীর্ঘ যানজট ইবি প্রতিনিধি 

ইবি প্রতিনিধি

প্রকাশিত: 18:38, 10 July 2024

আপডেট: 18:40, 10 July 2024

পাঁচ ঘণ্টা অবরুদ্ধ খুলনা-কুষ্টিয়া মহাসড়ক, দীর্ঘ যানজট  ইবি প্রতিনিধি 

সরকারি চাকরিতে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা সংস্কারের দাবিতে 'বাংলা ব্লকেড' কর্মসূচি পালন করে যাচ্ছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। তার অংশ হিসেবে আজ বুধবার (১০জুলাই) দীর্ঘ পাঁচ ঘণ্টা খুলনা-কুষ্টিয়া মহাসড়ক অবরোধ করেন তারা।

এর আগে বেলা সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের বটতলায় জড়ো হয় শিক্ষার্থীরা। সেখান থেকে বিক্ষোভ মিছিল শুরু করে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ক্যাম্পাসের প্রধান ফটক সংলগ্ন খুলনা-কুষ্টিয়া মহাসড়ক অবরুদ্ধ করেন। এসময় বেলা ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মহাসড়কে অবস্থান করেন তারা। এতে উভয় পাশে প্রায় ১০ কিলোমিটার যানজট সৃষ্টি হয়। তবে অ্যাম্বুলেন্সসহ জরুরী যানবাহন অবরোধের আওতামুক্ত ছিলো।

মহাসড়ক অবরোধ করে আন্দোলনরত শিক্ষার্থীদেরকে লুডু, ফুটবল ও ক্রিকেট খেলতে দেখা যায়। এছাড়াও বিভিন্ন গান, কবিতা ও নাটিকার মাধ্যমে কোটা বৈষম্যের নানা কুফল তুলে ধরেন তারা।

আন্দোলনকারী এক নারী শিক্ষার্থী বলেন, আমি একজন নারী হয়েও চাকরিতে প্রবেশের ক্ষেত্রে নারী কোটা চাই না। পুরুষের সাথে নারীরা সমান তালে এগিয়ে চলছে। আমরা সব জায়গায় নারী পুরুষের সমান অধিকার চাচ্ছি কিন্তু চাকরির ক্ষেত্রে কোটা দিয়ে নারীদের দুর্বল চিহ্নিত করার কোনো মানে হয়না। আমি চাই মেধাবীদের সঠিক মুল্যায়ন হোক।

আন্দোলনে অংশগ্রহণকারী আরেক শিক্ষার্থী বলেন, বৈষম্য থেকে মুক্তির জন্য দেশ স্বাধীন হয়েছে অথচ সেই বৈষম্য আজও রয়ে গেছে। তাই কোটা বাতিলের দাবিতে আমরা আন্দোলনে নেমেছি। আমরা চাই বিদ্যমান কোটা ব্যবস্থার যৌক্তিক সংস্কার।