ঢাকা Friday, 12 July 2024

৫ম দিনের মতো ববিতে বিক্ষোভ অব্যাহত, মহাসড়ক অবরোধ

ববি প্রতিনিধি

প্রকাশিত: 14:45, 7 July 2024

আপডেট: 16:11, 7 July 2024

৫ম দিনের মতো ববিতে বিক্ষোভ অব্যাহত, মহাসড়ক অবরোধ

কোটা বাতিলসহ চার দাবিতে আবারও বরিশাল পটুয়াখালী মহাসড়ক অবরোধ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

রোববার (৭ জুলাই) বেলা ১২ টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক  সংলগ্ন বরিশাল পটুয়াখালী মহাসড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা। এর আগে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের বেলা ১১ টায় গ্রাউন্ড ফ্লোর এ জড়ো হয় এবং আজকের দিনের কর্মসূচির বিষয়ে আলোচনা শেষে বিক্ষোভ মিছিল বের করে।  বিশ্ববিদ্যালয়ের ভিসি ফটক হয়ে হলগুলোতে যায় এবং ভোলা রোড হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে বিক্ষোভ মিছিলটি শেষ হয় এবং সড়কে অবস্থান নিয়ে অবরোধ করে।

ববি আন্দোলনের সমন্বয়ক সুজয় শুভ জানান, সারা বাংলার সাধারণ শিক্ষার্থীদের দাবি বৈষম্যমূলক কোটা বাতিল করার।সেই লক্ষ্যে শিক্ষার্থীদের মেধাকে অগ্রাধিকার দিতে আমাদের আন্দোলন। শিক্ষার্থীদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে নেয়ার ঘোষণা তাদের

মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মোঃ সাকিল আহমেদ বলেন,  বৈষম্যমূলক কোটা পদ্ধতি বাতিলের দাবিতে আমরা সবসময় রাজপথে আছিএবং আমাদের দাবি না হওয়া পর্যন্ত আমরা থাকবো।এই কোটা ব্যবস্থার কারণে  প্রত্যেক বছর দেশ ছাড়ছে হাজারো মেধাবী। তাই আমরা দ্রুত এই কোটা পদ্ধতির সংস্কার চাই।

আন্দোলনকারীদের মধ্যে লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী লুৎফুন্নেসা স্মৃতি জানান,  আমাদের এ আন্দোলন সকল চাকরিতে সকল বৈষম্যমূলক কোটা বাতিলের জন্য। আমরা চাই মেধাভিত্তিক নিয়োগ পদ্ধতি। সকল সরকারি চাকরিতে বৈষম্যমূলক কোটা বাতিল না হওয়া পর্যন্ত আমরা রাজপথে থেকে আন্দোলন চালিয়ে যাবো।

আন্দোলনরত শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী মাইনুল ইসলাম,সিরাজুল ইসলাম,লোকপ্রশাসন বিভাগের মোঃ মিরাজ হোসেন,মুজাহিদুল ইসলাম নাহিদ, নাইমুর রহমান,কাইউম, ইংরেজি বিভাগের তামিম, শারমিলা জামান সেজুতি,  সমাজবিজ্ঞান বিভাগের অপর্না আক্তার ও জাহিদুল ইসলাম, মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আবু নসর মোহাম্মদ তোহা, সাকিল আহমেদ, লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী লুৎফুন্নেসা স্মৃতি।