ঢাকা Wednesday, 24 July 2024

৩ দফা দাবিতে ইবি শিক্ষক সমিতির অর্ধদিবস কর্মবিরতি পালন

ইবি প্রতিনিধি 

প্রকাশিত: 17:11, 4 June 2024

আপডেট: 17:24, 4 June 2024

৩ দফা দাবিতে ইবি শিক্ষক সমিতির অর্ধদিবস কর্মবিরতি পালন

স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনসহ তিন দফা দাবিতে অর্ধ বেলা কর্মবিরতি পালন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের আহবানে মঙ্গলবার (৪ জুন) সকাল ৯:০০ টা থেকে দুপুর ১:০০ টা পর্যন্ত কর্মবিরতি পালন করেছেন তারা। তবে কর্মবিরতি চলাকালীন পরীক্ষাসমূহ যথানিয়মে চলেছে।

তাদের অন্য দুই দাবি হলো বৈষম্যমূলক সর্বজনীন পেনশন স্কিম সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার এবং বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্তিকরণ। 

এবিষয়ে সংগঠনটির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, শিক্ষকদের সাথে যদি এরকম বৈষম্যমুলক আচরণ করা হয় তাহলে বিশ্ববিদ্যালয়গুলো যোগ্য শিক্ষক হারাবে। সিনিয়র শিক্ষকরা অবসরের পরে  ১ কোটি ১৫ লক্ষ্য টাকা পাবে। কিন্তু বর্তমান শিক্ষকদের এই টাকার পরিমান অনেক কম হবে। এছাড়াও প্রতিটি শিক্ষকের একজন করে নমিনি থাকে। শিক্ষকদের অনুপস্থিতিতে তারা আজীবন টাকা পাবে। বর্তমান নিয়মানুযায়ী নমিনি ৭৫ বছর পর্যন্ত টাকা পাবে। এত বৈষম্য থাকলে পরবর্তীতে মেধাবী শিক্ষার্থীরা শিক্ষকতা পেশায় আসবে না।


উল্লেখ্য, এর আগে রবিবার (২৬মে) বেলা ১১টায় উল্লেখিত দাবিগুলো নিয়ে অনুষদ ভবনের সামনে মানববন্ধন করে সংগঠনটির সদস্যরা। এছাড়াও গত মঙ্গলবার (২৮মে) সকাল ১০:০০ টা থেকে দুপুর ১২:০০ টা পর্যন্ত (দুই ঘণ্টা) কর্মবিরতি পালন করেছে তারা।