ঢাকা Thursday, 25 April 2024

আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন রুয়েট উপাচার্য

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 21:55, 28 May 2023

আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন রুয়েট উপাচার্য

পদোন্নতি, চলতি দায়িত্বের উপাচার্যের পদত্যাগ এবং নিয়মিত উপাচার্য নিয়োগের দাবিতে শিক্ষকদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) চলতি দায়িত্বের উপাচার্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন।  

রোববার (২৮ মে) সন্ধ্যায় তিনি পদত্যাগ করেন। 

এর আগে সকাল ১১টা থেকে চলতি দায়িত্বের উপাচার্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেনের কক্ষে অবস্থান কর্মসূচি পালন করেন রুয়েটের প্রায় ৮০ জন শিক্ষক।

আন্দোলনকারী শিক্ষকদের ভাষ্য, গত বছরের ৩ জুলাই থেকে চলতি দায়িত্বের উপাচার্য দিয়ে বিশ্ববিদ্যালয় পরিচালনা করা হচ্ছে। দীর্ঘদিন পেরিয়ে গেলেও নতুন উপাচার্য নিয়োগ না হওয়ায় শিক্ষকরা পদোন্নতিবঞ্চিত হচ্ছেন।

তারা জানান, চলতি দায়িত্বের উপাচার্যের নিয়োগ ও পদোন্নতি দেয়ার ক্ষমতা না থাকায় শিক্ষকদের পদোন্নতি হচ্ছে না। দ্রুত চলতি দায়িত্বের উপাচার্যের পদত্যাগ এবং নিয়মিত উপাচার্য নিয়োগ দিয়ে  সমস্যা সমাধানের দাবি জানান তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত অবস্থান কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা। 

এদিকে অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের একজন উপসচিবের সঙ্গে কথা হয়েছে। উপসচিব জানিয়েছেন, চলতি দায়িত্বের উপাচার্যের পদোন্নতি দেয়ার ক্ষমতা নেই। ফলে নতুন উপাচার্য নিয়োগ না হওয়ায় শিক্ষকদের পদোন্নতি দেয়া সম্ভব নয়।