ঢাকা Friday, 29 March 2024

রাবি ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ নিষেধ

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 19:52, 13 March 2023

রাবি ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশ নিষেধ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ক্যাম্পাসে বহিরাগতদের অকারণে প্রবেশ ও যত্রতত্র ঘোরাফেরা নিষিদ্ধ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্থানীয়দের সঙ্গে রাবি শিক্ষার্থীদের রক্তক্ষয়ী সংঘর্ষের জেরেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।  

সোমবার (১৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের প্রশাসক অধ্যাপক প্রদীপ কুমার পাণ্ডে স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সঙ্গত কারণে কারও ক্যাম্পাসে আসার প্রয়োজন হলে প্রবেশ গেটে নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সদস্যরা পরিচয় যাচাই ও ক্যাম্পাসে প্রবেশের কারণ নিশ্চিত হয়ে প্রবেশ করতে দেবে।’ 

বিজ্ঞপ্তিতে একই সঙ্গে কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট সবাইকে পরিচয়পত্র সঙ্গে রাখার আহ্বান জানিয়েছে। 

প্রসঙ্গত, গত শনিবার (১১ মার্চ) সন্ধ্যায় রাবির এক শিক্ষার্থীর সঙ্গে পরিবহন শ্রমিকদের ভাড়া ও সিটে বসা নিয়ে কথা-কাটাকাটির জেরে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেট সংলগ্ন এলাকায় সংঘর্ষ শুরু হয়। সেই সংঘর্ষ চলে রাত সাড়ে ১০টা পর্যন্ত। 

সংঘর্ষকালে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটের পাশে সীমানা প্রাচীর লাগোয়া বেশ কয়েকটি দোকানে আগুন দেয়া হয়। কিছু দোকানে হামলার ঘটনাও ঘটে। আগুন দেয়া হয় বিনোদপুর গেট সংলগ্ন পুলিশ বক্সেও। পুলিশের একটিসহ বেশ কয়েকটি মোটরসাইকেল পুড়িয়ে দেয়া হয়। এই সংঘর্ষে প্রায় ২০০ শিক্ষার্থী আহত হন। 

এই ঘটনার জেরে পরদিন রোববার দিনভর বিক্ষোভে উত্তাল ছিল ক্যাম্পাস। সোমবারও রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং আশেপাশের এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।