ঢাকা Saturday, 20 April 2024

রাবিতে সংঘর্ষ: ৩০০ জনকে আসামি করে পুলিশের মামলা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 11:42, 13 March 2023

রাবিতে সংঘর্ষ: ৩০০ জনকে আসামি করে পুলিশের মামলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষের ঘটনায় মামলা করেছে পুলিশ। মতিহার থানায় মামলাটি করা হয়। সোমবার (১৩ মার্চ) সকালে রাজশাহী মহানগর পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার রফিকুল আলম গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, সরকারি কাজে বাধার দেয়ার অভিযোগে রোববার রাতে পুলিশ বাদী হয়ে এ মামলা করেছে। এতে ২৫০-৩০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।

প্রসঙ্গত, রাবির এক শিক্ষার্থীর সঙ্গে বাসশ্রমিকদের ভাড়া ও সিটে বসা নিয়ে কথা কাটাকাটির জেরে শনিবার (১১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকা-রাজশাহী মহাসড়কে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেট সংলগ্ন এলাকায় সংঘর্ষের সূচনা হয়। রাত সাড়ে ১০টা পর্যন্ত থেমে থেমে ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ, হামলা, অগ্নিসংযোগের ঘটনায় গোটা এলাকায় রণক্ষেত্রে পরিণত হয়।

এর জের ধরে রোববার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রায় তিন ঘণ্টা উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারকে সিনেট ভবনে অবরুদ্ধ করে রাখেন। পরে ছাত্রলীগের কিছু নেতাকর্মীর সহায়তায় তিনি সেখান থেকে বেরিয়ে তার বাসভবনে গিয়ে অবস্থান নেন।

এর আগে, ভিসি ‘সাবাস বাংলাদেশ পাদদেশে ছাত্রদের সঙ্গে কথা বলেন। সেখানে শিক্ষার্থীরা ভিসিকে বিনোদপুর গেট এলাকায় যেতে বলেন। কিন্তু সব শিক্ষার্থী সেখানে গেলে ফের পরিস্থিতির অবনতি হতে পারে এই আশঙ্কায় তিনি শিক্ষার্থীদের প্রস্তাব নাকচ করে দেন।

এ সময় কিছু শিক্ষার্থীকে মাঠ ছেড়ে বিশ্ববিদ্যালয়ের মেইন গেটে গিয়ে ভাঙচুর করতে দেখা যায়। দুপুরের পর থেকে সারাদিন কয়েকজনকে সেখানে অবস্থান নিয়ে থাকতে দেখা গেছে। পরে তারা চারুকলার দিকে চলে যান।

এদিকে, প্রক্টরের পদত্যাগ দাবিতে তার বাসভবনের সামনে রোববার সন্ধ্যা থেকে আমরণ অনশন শুরু করেছেন কয়েকজন শিক্ষার্থী।