ঢাকা Thursday, 28 March 2024

ভাস্কর্যে আগুন দিয়ে রেললাইন অবরোধ রাবি শিক্ষার্থীদের

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 22:05, 12 March 2023

আপডেট: 22:19, 12 March 2023

ভাস্কর্যে আগুন দিয়ে রেললাইন অবরোধ রাবি শিক্ষার্থীদের

স্থানীয়দের সঙ্গে সংঘর্ষের জের ধরে চারুকলা অনুষদের ভাস্কর্যে আগুন দিয়ে রেললাইন অবরোধ করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

রোববার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ক্যাম্পাসের চারুকলা অনুষদের পাশের রেললাইন অবরোধ করা হয়েছে বলে জানান মতিহার থানার ওসি হাফিজুর রহমান হাফিজ। তিনি বলেন, শিক্ষার্থীরা রেললাইনে আগুন দিয়ে অবরোধ করে রেখেছেন।

রাজশাহী রেলস্টেশনের ব্যবস্থাপক আব্দুল করিম জানান, শিক্ষার্থীরা রেললাইনে দুটি পয়েন্টে গাছের গুঁড়ি রেখে তাতে আগুন ধরিয়ে দেয়। এতে রাজশাহী ঢুকতে পারছে না মধুমতি এক্সপ্রেস। ট্রেনটি আগের হরিয়ান স্টেশনে আটকে আছে। এছাড়া রাত সোয়া ৯টায় বাংলাবান্ধা এক্সপ্রেস রাজশাহী ছেড়ে যাওয়ার কথা। সেটি রাজশাহী স্টেশনে দাঁড়িয়ে আছে। রাত ১১টায় ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা ধূমকেতু এক্সপ্রেসের। সেটির যাওয়া নিয়েও সংশয় প্রকাশ করেন স্টেশন ব্যবস্থাপক।

এদিকে কয়েকজন সংবাদকর্মী জানান, কিছু শিক্ষার্থী চারুকলা অনুষদ প্রাঙ্গণে থাকা কাঠের ভাস্কর্য, শোভাযাত্রার বড় রেপ্লিকা এনে তাতে আগুন দেন। কয়েকজনকে রেলের স্লিপার তোলারও চেষ্টা করতে দেখা যায়।

তবে ওসি হাফিজুর জানান, তিনি ভাস্কর্য ও ডামিতে আগুন দেয়ার মতো কোনোকিছু দেখেননি বা শোনেননি।

প্রত্যক্ষদর্শীরা জানান, চারুকলার তিন পাশ ঘিরে পুলিশ রয়েছে। তবে তারা শিক্ষার্থীদের বাধা দিচ্ছে না। রাত বাড়তে থাকার সঙ্গে সঙ্গে সেখানে পুলিশের সংখ্যাও বাড়ছে।

শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, দুপুরের পর বিক্ষোভকারী শিক্ষার্থীদের একটি অংশ বিশ্ববিদ্যালয়ের মেইন গেট এলাকায় অবস্থান নিয়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করার চেষ্টা করেন। এ সময় সেখানে তারা টায়ারে আগুন দেন।

এ সময় ওই রাস্তা দিয়ে ছোট ছোট যানবাহন চলাচল করলেও কোনো বাস চলাচল করেনি। সন্ধ্যার দিকে বিক্ষোভকারীরা চারুকলা অনুষদের পাশে রেললাইনে এসে অবরোধ তৈরির চেষ্টা করেন। রাত সাড়ে ৯টার দিকে সেখানে ১০০ থেকে ১৫০ শিক্ষার্থী ছিলেন। এর আগে রোববার দিনভরই রাবিতে উত্তেজনা বিরাজ করে। 

প্রসঙ্গত, রাবির একজন শিক্ষার্থীর সঙ্গে বাস শ্রমিকদের ভাড়া ও সিটে বাস নিয়ে কথা কাটাকাটির জেরে শনিবার (১১ মার্চ) সন্ধ্যা সাড়ে ৬টায় ঢাকা-রাজশাহী মহাসড়কে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেট সংলগ্ন এলাকায় সংঘর্ষের সূচনা হয়। রাত সাড়ে ১০টা পর্যন্ত থেমে থেমে ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ, হামলা, অগ্নিসংযোগের ঘটনায় গোটা এলাকায় রণক্ষেত্রে পরিণত হয়।

এর জের ধরে রোববার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রায় তিন ঘণ্টা উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারকে সিনেট ভবনে অবরুদ্ধ করে রাখেন। পরে ছাত্রলীগের কিছু নেতাকর্মীর সহায়তায় তিনি সেখান থেকে বেরিয়ে তার বাসভবনে গিয়ে অবস্থান নেন।

এর আগে ভিসি ‘সাবাস বাংলাদেশ’ পাদদেশে ছাত্রদের সঙ্গে কথা বলেন। সেখানে শিক্ষার্থীরা ভিসিকে বিনোদপুর গেট এলাকায় যেতে বলেন। কিন্তু সব শিক্ষার্থী সেখানে গেলে ফের পরিস্থিতির অবনতি হতে পারে এই আশঙ্কায় তিনি শিক্ষার্থীদের প্রস্তাব নাকচ করে দেন।

এ সময় কিছু শিক্ষার্থীকে মাঠ ছেড়ে বিশ্ববিদ্যালয়ের মেইন গেটে গিয়ে ভাঙচুর করতে দেখা যায়। দুপুরের পর থেকে সারাদিন কয়েকজনকে সেখানে অবস্থান নিয়ে থাকতে দেখা গেছে। পরে তারা চারুকলার দিকে চলে যান।

এদিকে প্রক্টরের পদত্যাগ দাবিতে তার বাসভবনের সামনে রোববার সন্ধ্যা থেকে আমরণ অনশন শুরু করেছেন কয়েকজন শিক্ষার্থী।