ঢাকা Tuesday, 23 April 2024

প্রক্টরের পদত্যাগ দাবিতে আমরণ অনশনে রাবি শিক্ষার্থীরা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 21:30, 12 March 2023

প্রক্টরের পদত্যাগ দাবিতে আমরণ অনশনে রাবি শিক্ষার্থীরা

প্রক্টর অধ্যাপক ড. আসাবুল হকের পদত্যাগসহ ৭ দফা দাবিতে আমরণ অনশন শুরু করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কয়েকজন শিক্ষার্থী।

রোববার (১২ মার্চ) সন্ধ্যায় রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের বাসভবনের সামনে এ অনশন শুরু করেন তারা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো - শনিবারের (১১ মার্চ) ঘটনার জন্য প্রক্টরের পদত্যাগ চাই, এ ন্যক্কারজনক ঘটনার জন্য প্রশাসনকে জবাবদিহি করতে হবে। গতকালের ঘটনায় জড়িত হামলাকারীদের শনাক্তকরণ এবং ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার করতে হবে। আহত শিক্ষার্থীদের চিকিৎসা ব্যয় প্রশাসনকে বহন করতে হবে।

দাবিগুলোর মধ্যে আরো আছে - শতভাগ আবাসিকতা চাই। ক্যাম্পাসে রাজনৈতিক সন্ত্রাস বন্ধ, সিন্ডিকেটের মাধ্যমে আবাসিকতার বিষয়টি ২৪ ঘণ্টার মধ্যে জানাতে হবে। পাস ব্যতীত বহিরাগত বখাটের ক্যাম্পাসে প্রবেশ নিষেধ। ক্যাম্পাসের গেটগুলো সংস্করণ এবং চেকপোস্ট বসাতে হবে। ক্যাম্পাসের রিকশা ভাড়া, ডাইনিংয়ের খাবার এবং ক্যাম্পাসের হোটেলগুলোর খাবারের দাম নির্ধারণ এবং খাবারের মান নিশ্চিতকরণ। শিক্ষার্থীদের ভোগান্তি কমানোর জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রেলস্টেশন পুনরায় চালু করতে হবে।

প্রসঙ্গত, শনিবার সিটে বসাকে কেন্দ্র করে রাবির এক শিক্ষার্থীর সঙ্গে বাস চালক ও হেলপারের বাগবিতণ্ডা হয়। পরবর্তীকালে ওই শিক্ষার্থী রাবি সংলগ্ন বিনোদপুরে নামলে তাদের মধ্যে আবারো বাগবিতণ্ডা। সে সময় স্থানীয় এক দোকানদার এসে বচসায় জড়িয়ে পড়েন এবং তিনি একপর্যায়ে ওই শিক্ষার্থীকে ধাক্কা নেন। এ ঘটনাকে কেন্দ্র করে রাবি শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের ব্যাপক সংঘর্ষ শুরু হয় ওইদিন সন্ধ্যা সাড়ে ৬টার দিকে, যা স্থায়ী হয় প্রায় মধ্যরাত পর্যন্ত। 

সংঘর্ষের সময় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটের পাশে সীমানা প্রাচীর লাগোয়া বেশ কয়েকটি দোকানপাটে আগুন লাগিয়ে দেয়া হয়। কিছু দোকানে হামলার ঘটনা ঘটেছে। আগুন দেয়া হয় বিনোদপুর গেট সংলগ্ন পুলিশ বক্সেও। সেখানে পুলিশের একটিসহ দুটি মোটরসাইকেল পুড়িয়ে দেয়া হয়।

সংঘর্ষে প্রায় ২০০ শিক্ষার্থী নানাভাবে আহত হন। তাদের মধ্যে দেড়শ জন ভোররাত পর্যন্ত রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নেন। ৯২ জনকে ভর্তি করা হয়। একজন আইসিইউতে আছেন।

এদিকে রাতে হামলা-সংঘর্ষের মাঝখানেই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার সাংবাদিকদের বলেন, উদ্ভূত পরিস্থিতির কারণে রোব ও সোমবারের সব ধরনের পরীক্ষা ও ক্লাস স্থগিত ঘোষণা করা হয়েছে।

পরে রাত ২টার পর শিক্ষার্থীরা হলে ফিরে গেলে পরিস্থিতি পুলিশের নিয়ন্ত্রণে আসে। তবে থমথমে পরিস্থিতি বিরাজ করছে বিনোদপুর বাজার ও সংলগ্ন এলাকায়। সেখানে মোতায়েন করা হয়েছে বিজিবি।