ঢাকা Saturday, 20 April 2024

রাবি-বিনোদপুরের পরিস্থিতি থমথমে

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 10:47, 12 March 2023

আপডেট: 10:51, 12 March 2023

রাবি-বিনোদপুরের পরিস্থিতি থমথমে

ছবি : সংগৃহীত

বাস ভাড়া নিয়ে ঝামেলা হওয়ায় স্থানীয়দের সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় ক্যাম্পাস ও বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে।

রোববার (১২ মার্চ) সকাল ৮টার দিকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন বিনোদপুর বাজারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের অবস্থান নিতে দেখা গেছে।

এর আগে শনিবার (১১ মার্চ) সন্ধ্যায় ৬টার দিকে এ ঘটনা ঘটে। তবে এখন পর্যন্ত নগরীর চৌদ্দপাই এলাকার বিহার মোড়, তালাইমারি ভদ্রা মোড় এলাকার রাস্তা বন্ধ রাখা হয়েছে। ফলে এই সড়ক ব্যবহার করা বিভিন্ন যানবাহনগুলো বিকল্প পথ দিয়ে চলাচল করছে।

জানা গেছে, শনিবার (১১ মার্চ) সন্ধ্যায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও স্থানীয়দের মধ্যে বিনোদপুর বাজারে সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় শিক্ষার্থীসহ দুই শতাধিক মানুষ আহত হয়। রাকিব নামের এক শিক্ষার্থীর অবস্থা গুরুতর হওয়ায় তিনি হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন রয়েছেন তিনি।

এদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শনিবার (১১ মার্চ) রাতেই বিজিবি মোতায়েন করা হয়েছে। এর আগে সংঘর্ষ চলাকালীন বিনোদপুর বাজারে বেশ কিছু দোকান ভাঙচুর করা হয়। রোববার (১২ মার্চ) নগরের বিনোদপুর বাজারের দোকানপাট খোলেনি ব্যবসায়ীরা।

শিক্ষার্থীরা জানান, শনিবার বিকেলে বগুড়া থেকে মোহাম্মদ বাসে করে রাজশাহী আসছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী আলামিন আকাশ। এ সময় বাসে সিটে বসাকে কেন্দ্র করে গাড়ির ড্রাইভার শরিফুল ও সুপারভাইজার রিপনের সঙ্গে কথা কাটাকাটি হয় আকাশের। পরে এ ঘটনায় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেট এসে আবারও সুপারভাইজারের সঙ্গে ঝামেলা বাধে। তখন স্থানীয় এক দোকানদার এসে শিক্ষার্থীদের সঙ্গে তর্কে জড়ান। একপর্যায়ে উভয়ের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। এরপর সন্ধ্যায় ৬টার দিকে স্থানীয়দের সঙ্গে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার রফিকুল ইসলাম জানান, বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তৎপর রয়েছে। একই সঙ্গে গোয়েন্দা বাহিনীর সদস্যরা কাজ করছে।