ঢাকা Thursday, 25 April 2024

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১১৪ শিক্ষার্থীকে বহিষ্কার

স্টার সংবাদ

প্রকাশিত: 02:49, 26 January 2023

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১১৪ শিক্ষার্থীকে বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ১১৪ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তাদের বিরুদ্ধে পরীক্ষায় অসদুপায় অবলম্বন, উত্ত্যক্ত করা, মাদক গ্রহণ ও উচ্ছৃঙ্খল আচরণের অভিযোগ রয়েছে।  

বুধবার (২৫ জানুয়ারি) ঢাবি উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ডিসিপ্লিনারি বোর্ডের এক সভায় এই সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী।

জানা গেছে, বহিষ্কৃতদের মধ্যে একজনকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থীকে হেনস্তা করার অপরাধে। এছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বন, পরীক্ষকের সঙ্গে দুর্ব্যবহার ও অনৈতিক অবস্থানের কারণে ১০৯ জনকে দুই থেকে চার বছর মেয়াদে, মাদক গ্রহণ করায় তিনজনকে দুই বছর মেয়াদে এবং চারুকলা অনুষদের এক কর্মচারীকে হত্যার হুমকি দেয়ায় এক শিক্ষার্থীকে এক বছরের জন্য বহিষ্কার করা হয়েছে।

প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী জানান, প্রত্যেক শিক্ষার্থীর বিরুদ্ধে তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে এই ব্যবস্থা নেয়া হয়েছে।

বিভিন্ন মেয়াদে বহিষ্কৃতদের নাম-পরিচয় প্রকাশ করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে স্থায়ী বহিষ্কৃত শিক্ষার্থীর নাম-পরিচয় প্রকাশ করা হয়েছে। তিনি হলেন সমাজকল্যাণ বিভাগের নাজমুল আলম ওরফে জিম।

গত বছর ৩১ অক্টোবর গভীর রাতে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক নারী শিক্ষার্থীকে হেনস্তা করার অভিযোগ ওঠে নাজমুল আলমের বিরুদ্ধে। এ ঘটনায় গত ৫ নভেম্বর তাকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। কেন স্থায়ী বহিষ্কার করা হবে না, তার কারণ দর্শাতে তাকে নোটিশও দেয়া হয়। কিন্তু সেই নোটিশের কোনো সদুত্তর দিতে না পারায় তাকে স্থায়ী বহিষ্কারের সিদ্ধান্ত নেয় ঢাবি কর্তৃপক্ষ।