ঢাকা Friday, 29 March 2024

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে পৌঁছেছেন রাষ্ট্রপতি

স্টার সংবাদ

প্রকাশিত: 18:33, 19 November 2022

আপডেট: 20:51, 19 November 2022

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে পৌঁছেছেন রাষ্ট্রপতি

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তন স্থলে এসে পৌঁছেছেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ এবং এবারের সমাবর্তন বক্তা নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ ড. জাঁ তিরল। সমাবর্তন শোভাযাত্রায় অংশগ্রহণের মাধ্যমে তিনি সমাবর্তনস্থলে এসে পৌঁছান। 

শনিবার (১৯ নভেম্বর) বেলা ১১টা ৫৫ মিনিটে চ্যান্সেলরের শোভাযাত্রায় যোগ দেন রাষ্ট্রপতি। সমাবর্তন অনুষ্ঠানে ভাষণ দেবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। এছাড়া নোবেল বিজয়ী ফরাসি অর্থনীতিবিদ ড. জাঁ তিরল সমাবর্তন বক্তা হিসেবে থাকবেন। অনুষ্ঠানে তাকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি প্রদান করা হবে।

এর আগে ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জানিয়েছেন, বাংলাদেশের সবচেয়ে পুরনো বিশ্ববিদ্যালয় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে ৩০ হাজার ৩৪৮ জন স্নাতক ও গবেষকের অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশে ৫৩তম সমাবর্তন অনুষ্ঠিত হবে।

ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ - দুটি ভেন্যু থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ঢাবি-অধিভুক্ত সাতটি কলেজ সমাবর্তন অনুষ্ঠানে অংশ নিচ্ছে।

অংশগ্রহণকারীদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেন্যুতে মোট ২২ হাজার ২৮৭ জন শিক্ষার্থী এবং ঢাকা কলেজ ও ইডেন কলেজ ভেন্যুতে প্রায় ৭ হাজার ৭৯৬ জন শিক্ষার্থী অংশগ্রহণ করছেন।

মোট ১৩১ জন মেধাবী শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীকে ১৫৩টি স্বর্ণপদক, ৯৭টি পিএইচ.ডি, ২টি ডিবিএ এবং ৩৫টি এমফিল ডিগ্রি প্রদান করা হবে।