ঢাকা Thursday, 25 April 2024

অবরুদ্ধ দশা থেকে মুক্ত মওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য 

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 01:13, 5 November 2022

অবরুদ্ধ দশা থেকে মুক্ত মওলানা ভাসানী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য 

দীর্ঘ ৫২ ঘণ্টার অবরুদ্ধ দশা থেকে মুক্ত হতে পেরেছেন টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. ফরহাদ হোসেন। বিশ্ববিদ্যালয়টির একদল শিক্ষার্থী আজ শুক্রবার (৪ নভেম্বর) দুপুর ১টার দিকে তাকে নিজ কার্যালয় থেকে বের করে নিয়ে মসজিদে জুমার নামাজ আদায় করেন।

এর আগে গত বুধবার (২ নভেম্বর) সকাল সোয়া ৯টার দিকে উপাচার্যকে নিজ কার্যালয়ে অবরুদ্ধ করেন বিশ্ববিদ্যালয়টির তৃতীয় শ্রেণীর কর্মচারীরা। তারা তৃতীয় শ্রেণীর ২২ জন কর্মচারীর চাকরি স্থায়ীকরণসহ ১৪ দফা দাবিতে উপাচার্যের কার্যালয়ের সামনে অবস্থান ধর্মঘট পালন করেন।

এ বিষয়ে উপাচার্য মো. ফরহাদ হোসেন জানান, ২০১৯ সালে তৎকালীন উপাচার্য ২২ জন তৃতীয় শ্রেণীর কর্মচারীকে অ্যাডহক ভিত্তিতে নিয়োগ দিয়ে যান। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে দুই দফায় ১৫টি পদের অনুমোদন পাওয়া গেছে। ওই ১৫ পদে নিয়োগ প্রক্রিয়া চলছে। এ সময় তৃতীয় শ্রেণীর কর্মচারী সমিতির পক্ষ থেকে কিছু দাবি উত্থাপন করা হয়। তারা ১৫ পদের বিপরীতে ২২ জনকে নিয়োগ দিতে দাবি তোলেন। পাশাপাশি কোনো লিখিত পরীক্ষা ছাড়া শুধু মৌখিক পরীক্ষার মাধ্যমেই তাদের চাকরি স্থায়ীকরণের দাবি করেন তারা। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, প্রক্টর, শিক্ষক সমিতির নেতারা তাদের সঙ্গে কয়েক দফা কথা বলেছেন। কিন্তু তারা তাদের দাবিতে অনড়।

শুক্রবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের দুই শতাধিক শিক্ষার্থী মিছিল নিয়ে উপাচার্যের কার্যালয়ে যান। তারা দুর্নীতিমুক্ত বিশ্ববিদ্যালয় গড়ার দাবিতে বিভিন্ন স্লোগান দেন। মিছিলটি উপাচার্যের কার্যালয়ে আসার পর সেখানে অবস্থান ধর্মঘটে থাকা কর্মচারীরা চলে যান। তখন শিক্ষার্থীরা তালা খুলে উপাচার্যের কার্যালয়ে প্রবেশ করে তাকে বাইরে আসার অনুরোধ জানান। ওই সময় উপাচার্য শিক্ষার্থীদের সঙ্গে বাইরে না এলেও পরে দুপুরে ছাত্রদের সঙ্গে গিয়ে মসজিদে নামাজ আদায় করেন।

শিক্ষার্থীদের মিছিলে নেতৃত্ব দেয়া মাহমুদুল হাসান বলেন, অযৌক্তিক কিছু দাবি আদায়ের জন্য তৃতীয় শ্রেণীর কর্মচারীরা উপাচার্য স্যারকে অবরুদ্ধ করে রাখেন। এটা খুবই দুঃখজনক। যারা এ ঘটনা ঘটিয়েছেন, আমরা তাদের উপযুক্ত শাস্তি চাই।

এদিকে জুমার নামাজ আদায় শেষে প্রশাসনিক ভবনের সামনে এসে শিক্ষার্থীদের উদ্দেশে উপাচার্য বলেন, আমি গর্বিত, আমি এমন কিছু সন্তান পেয়েছি, যারা সত্য, ন্যায় এবং বাস্তবতা বুঝতে পেরেছে। তোমাদের মতো সন্তান থাকলে এই বিশ্ববিদ্যালয় অনেক দূর এগিয়ে যাবে। এ দেশ অনেক দূর এগিয়ে যাবে। অন্যায়ের বিরুদ্ধে যারা দাঁড়ায়, তারা থাকলে দেশ, জাতি এবং বিশ্ববিদ্যালয় অবশ্যই এগিয়ে যাবে।

এদিকে তৃতীয় শ্রেণির কর্মচারী সমিতির সভাপতি এস এম মাহফুজুর রহমান জানিয়েছেন, তাদের কর্মবিরতি এখনো অব্যাহত আছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। 

তিনি বলেন, উপাচার্য কার্যালয়ের বাইরে বের হতে আমরা কোনো বাধার সৃষ্টি করিনি। অবস্থান ধর্মঘট শুরুর পরই স্যারকে আমরা জানিয়েছিলাম, সকালে হাঁটা বা বিশেষ কোনো প্রয়োজন হলে তিনি কার্যালয়ের বাইরে বের হতে পারবেন। কিন্তু স্যার নিজ থেকেই বের হননি।’