ঢাকা Thursday, 25 April 2024

ফুলবাড়ীতে দ্যুতি ছড়াচ্ছে শতবর্ষী জিএম পাইলট উচ্চ বিদ্যালয়

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: 20:34, 28 October 2022

ফুলবাড়ীতে দ্যুতি ছড়াচ্ছে শতবর্ষী জিএম পাইলট উচ্চ বিদ্যালয়

শতবছরেরও অধিক সময় ধরে এলাকার বাতিঘর হিসেবে পথ দেখিয়ে চলেছে দিনাজপুরের ফুলবাড়ী জিএম (গোলাম মোস্তফা) পাইলট উচ্চ বিদ্যালয়। শতবর্ষী শিক্ষালয় শিরোনামটি পড়লেই চোখে ভেসে ওঠে এমন শিক্ষা প্রতিষ্ঠানের কথা, যা কিনা শত বছর কিংবা তারও অধিক সময় ধরে শিক্ষার আলো ছড়িয়ে যাচ্ছে গৌরবের সাথে। শত বছরে বিপুল পরিবর্তন ঘটেছে সমাজ, রাষ্ট্র এবং রাজনীতিতে। সময়ের কালের বিবর্তনে হারিয়ে যেতে থাকে পুরোনো অনেককিছু। তবুও কিছু জিনিস স্ব-মহিমায় টিকে থাকে ইতিহাসের সাক্ষী হয়ে। আর এই ইতিহাসের স্বাক্ষী হলো ফুলবাড়ী জিএম পাইলট উচ্চ বিদ্যালয়।

ফুলবাড়ী পৌর শহরের ঢাকা মোড়, রেল স্টেশন এলাকা সংলগ্ন ১০ একর জমিতে গাছ-গাছালির ছায়া ঘেরা পাখি ডাকা নয়নাভিরাম পরিবেশে বিদ্যালয়টির অবস্থান।

জানা যায়, ভারতের হুগলী জেলার বাসিন্দা সৈয়দ গোলাম মোস্তফা। পেশায় এমবিবিএস চিকিৎসক। ১৯১৯ সালের পূর্বে এই অঞ্চলে ইসলাম প্রচার ও সেবার জন্য আসেন। সেই সময় ফুলবাড়ীসহ আস পাশের লোকজনের সেবা দিতে গিয়ে তাদের জ্ঞানের আলোয় উদ্ভাসিত করতে ফুলবাড়ী রেলষ্টেশন এলকায় তারই নামে গোলাম মোস্তাফা হাই মাদ্রাসা স্থাপন করেন। যা বর্তমানে গোলাম মোস্তফা পাইলট হাই স্কুল (জিএম স্কুল) নামে পরিচিত।

বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক বিরেন্দ্র নাথ সরকার জানান, গত এক শতাব্দীতে বিদ্যালয়টি অনেক কীর্তিমান শিক্ষার্থীর জন্ম দিয়েছে। তবে ১৯৭১ সালে বিদ্যালয়টিতে পাকবাহিনি ক্যাম্প করে, ওই সময় তারা বিদ্যালয়ের রেকর্ডপত্র নষ্ট করে চলে যায়। তাই বিদ্যালয়ের অনেক ইতিহাস আজ অজানা।

তিনি বলেন, ১৯২০ সালে গোলাম মোস্তফা হাই মাদ্রাসা হিসেবে শিক্ষা প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা লাভ করে। পরবর্তী সময় ১৯৫৮ সালে এটি জিএম উচ্চ বিদ্যালয়ে রূপান্তর হয়। শুরুতেই শিক্ষা প্রতিষ্ঠানটিতে প্রধান শিক্ষক হিসেবে যোগ দেন শরৎ চন্দ্র সরকার। তারপর থেকে ৭জন প্রধান শিক্ষকের পদচারণার পর বর্তমানে মো. মোজাম্মেল হক প্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক হিসেবে দায়িত্বপালন করছেন।

বর্তমান প্রধান শিক্ষক মো. তোজাম্মেল হক জানান, বর্তমানে বিদ্যালয়ে প্রায় এক হাজার ছাত্র-ছাত্রী ও ৩২ জন শিক্ষকসহ ৩৯ জন কর্মকর্তা-কর্মচারী নিয়ে বিদ্যালয়টি শিক্ষা প্রদান করে যাচ্ছে। কর্মদিবসগুলোতে স্কুলের প্রায় এক হাজারের বেশি ছাত্রের পদচারণায় মুখরিত হয়ে ওঠে বিদ্যালয়ের আঙিনা। নিভৃত পল্লী এলাকার শতবর্ষে সমৃদ্ধ এই বিদ্যালয়টি শিক্ষিত জনগোষ্ঠী তৈরিতে অনন্য ‍ভূমিকা রেখেছে। বাংলাদেশের অনেক প্রথিতযশা গুণী ব্যক্তিত্ব এই স্কুল থেকে শিক্ষাজীবন শুরু করেন।
 
তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছেন- রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভিসি ফয়জার রহমান, তাছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করছেন এই শিক্ষা প্রতিষ্ঠানেরই ছাত্র। এছাড়াও ১৯৬০ সালে বিদ্যালয় থেকে প্রথম এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সেই বছরেই এসএসসিতে ষষ্ঠ ষ্ট্যান্ড করে দানেশ আহম্মেদ। তিনি বর্তমানে লন্ডনে। একইসাথে ওই বছর মো. আ. গফুর নামের একজন অষ্টম ষ্ট্যান্ড করেন এসএসসিতে। প্রাচীন এই ঐতিহ্য আমাদের গর্বের।
 
বিদ্যালয়ের সভাপতি ও ফুলবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান মিল্টন বলেন, মানুষ গড়ার এই বিদ্যাপীঠটি সমাজে চিরস্মরণীয় হয়ে থাকবে। করোনা মহামারির কারণে আমরা ২০২০ সালে শতবর্ষ উদযাপন করতে না পারলেও চলতি বছরের ২৪ও২৫ ডিসেম্বর দুইদিন ব্যাপি বিদ্যালয়ের শতবর্ষ উদযাপন করব।