ঢাকা Thursday, 25 April 2024

নর্থ সাউথের চেয়ারম্যানসহ ৯ জনের বিরুদ্ধে চার্জশিট

স্টার সংবাদ

প্রকাশিত: 02:28, 21 October 2022

নর্থ সাউথের চেয়ারম্যানসহ ৯ জনের বিরুদ্ধে চার্জশিট

ছবি: ইন্টারনেট

৩ শ কোটি টাকা আত্মসাতের অভিযোগে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টির চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদসহ ৯ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার (২০ অক্টোবর) সিনিয়র বিশেষ জজ আদালতে এই চার্জশিট দাখিল করেন সংস্থাটির উপ-পরিচালক ফরিদ উদ্দিন পাটোয়ারী।

এর আগে, গত ৫ মে দুদকের সমন্বিত ঢাকা জেলা কার্যালয়-১ এ মামলাটি দায়ের করা হয়েছিল। মামলায় আসামি ৬ জন হলেও চার্জশিটে আরও ৩ জনকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

আসামিরা হলেন- নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, সদস্য এম এ কাশেম, বেনজীর আহমেদ, রেহানা রহমান, মোহাম্মদ শাহজাহান, আশালয় হাউজিং অ্যান্ড ডেভোলপার্স লিমিটেডের চেয়ারম্যান ওমর ফারুক, ব্যবস্থাপনা পরিচালক আমিন মো. হিলালী, পরিচালক আনোয়ার বেগম ও সৈয়দ এ কে কামরুজ্জামান।

এ বিষয়ে দুদক সচিব মাহবুব বলেন, শর্তকে পাশ কাটিয়ে বোর্ড অব ট্রাস্টিজের কতিপয় সদস্যের অনুমোদনের মাধ্যমে ক্যাম্পাস ডেভেলপমেন্টের নামে জমির ক্রয়মূল্য বাবদ ৩০৩ কোটি ৮২ লাখ ১৩ হাজার ৪৯৭ টাকা অতিরিক্ত হিসেবে অপরাধজনকভাবে হাতিয়ে নিয়েছে। অর্থাৎ বিশ্ববিদ্যালয়ের তহবিলের টাকা আত্মসাতের উদ্দেশ্যে কম দামে জমি কিনে বেশি দাম দেখিয়ে অর্থ আত্মসাৎ করা হয়েছে।

তদন্ত প্রতিবেদন সূত্রে জানা যায়, আসামিরা প্রথমে কম দামে জমি কিনে বেশি দাম দেখিয়ে বিক্রেতার নামে টাকা দেন। পরে বিক্রেতার কাছ থেকে নিজেদের লোকের নামে নগদ চেকের মাধ্যমে টাকা উত্তোলন করে এফডিআর করে রাখেন। এরপর এফডিআরের অর্থ উত্তোলন করে আত্মসাৎ করেন যা দুদকের অনুসন্ধানে প্রমাণিত হয়েছে।