ঢাকা Saturday, 20 April 2024

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষককে বহিষ্কার

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 20:38, 30 May 2022

আপডেট: 22:57, 30 May 2022

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষককে বহিষ্কার

বিধিবহির্ভূতভাবে কর্মস্থলে অনুপস্থিত ও জালিয়াতি করে মাতৃত্বকালীন ছুটি কাটানোর অভিযোগ প্রমাণিত হওয়ায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) দুই শিক্ষককে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে। এছাড়া ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে বিশ্ববিদ্যালয়ের আরেক শিক্ষকের চার বছরের জন্য পদোন্নতি স্থগিত করেছে প্রশাসন।

সোমবার (৩০ মে) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ৫১৪ তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও আইন বিভাগের সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম সাগর।

সাদিকুল ইসলাম সাগর বলেন, বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক উম্মে হাবিবা জেসমিন ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. সালমা খাতুনকে স্থায়ীভাবে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর আগে সহকারী অধ্যাপক উম্মে হাবিবার বিরুদ্ধে বিধি বহির্ভূতভাবে কর্মস্থলে অনুপস্থিত ও অনুমতি না নিয়েই ছুটিতে থাকা এবং ছাড়পত্র না নিয়ে বিদেশে অবস্থানের অভিযোগ আনা হয়। এ অভিযোগ প্রেক্ষিতে একটি তদন্ত কমিটি গঠন করে কর্তৃপক্ষ। প্রতিবেদন অনুযায়ী অভিযোগ প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয়ের সকল নীতিমালা অনুসরণ করে তাকে স্থায়ীভাবে বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়।

তিনি বলেন, অধ্যাপক সালমা খাতুনের বিরুদ্ধে সুপারভাইজার ও ডাক্তারের স্বাক্ষর জালিয়াতি করে মাতৃত্বকালীন ছুটি কাটানোর অভিযোগ ওঠে। তার বিরুদ্ধে তদন্ত কমিটি গঠন করার পর অভিযোগ প্রমাণিত হওয়ায় বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে স্থায়ীভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়৷ এছাড়া ছাত্রীকে যৌন হয়রানির দায়ে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক বিষ্ণু কুমার অধিকারীর পদোন্নতি আগামী চার বছরের জন্য স্থগিত করা হয়েছে।