ঢাকা Thursday, 25 April 2024

নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘অগ্নি-বীণার শতবর্ষ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

ব্যুরো প্রধান, ময়মনসিংহ

প্রকাশিত: 00:45, 27 May 2022

নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘অগ্নি-বীণার শতবর্ষ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উপলক্ষে নজরুল বিশ্ববিদ্যালয়ে তিনদিনব্যাপী আয়োজিত নজরুল জন্মজয়ন্তীর শেষদিন আজ বৃহস্পতিবার (২৬ মে) উৎসর্গ করা হয়েছিল কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘অগ্নি-বীণা’র শতবর্ষ উপলক্ষে। এদিন অনুষ্ঠিত হয় একটি আন্তর্জাতিক সেমিনার, আবৃত্তি, সঙ্গীতানুষ্ঠান ও যাত্রাপালা। 

বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। সেমিনারে প্রধান অতিথি ছিলেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম। 

সেমিনারে বিশেষ প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. তারানা নূপুর ও ড. শামসুজ্জামান মিলকি। আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. হোসনে আরা। স্বাগত বক্তব্য রাখেন নজরুল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। 

এ সময় উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দিন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড.নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদফতর (সওজ) ময়মনসিংহ জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. শওকত আলী, সওজ ময়মনসিংহ সার্কেলের  তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. রাশেদুল আলম, সওজ ময়মনসিংহ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ ওয়াহিদুজ্জামানসহ  বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

উপাচার্য ড. সৌমিত্র শেখর নজরুল বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে সাড়া দেয়ার জন্য দেশ-বিদেশের অধ্যাপক ও গুণীজনদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

সেমিনার শেষে গাহি সাম্যের গান মঞ্চে সন্ধ্যায় আবৃত্তি, সংগীত ও যাত্রাপালা ‘মধু-মালা’ পরিবেশন করা হয়।