ঢাকা Wednesday, 24 April 2024

পুলিশ বাড়াবাড়ি করেছে : অধ্যক্ষ

স্টার সংবাদ

প্রকাশিত: 03:18, 21 April 2022

আপডেট: 03:18, 21 April 2022

পুলিশ বাড়াবাড়ি করেছে : অধ্যক্ষ

নিউমার্কেট ও ঢাকা কলেজ এলাকায় সংঘর্ষের ঘটনায় ‘পুলিশ বাড়াবাড়ি করেছে’ বলে মন্তব্য করেছেন ঢাকা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এটিএম মইনুল হোসেন। 

তিনি বলেন, পুলিশ কলেজ ক্যাম্পাসে টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করেছে। এতে শিক্ষকসহ প্রায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। এই ঘটনায় পুলিশের আরো দায়িত্বশীল আচরণ করা উচিত ছিল।

বুধবার (২০ এপ্রিল) বিকেলে ঢাকা কলেজে অধ্যক্ষের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন এটিএম মইনুল হোসেন।

তিনি বলেন, পুলিশের রাবার বুলেট ও টিয়ারশেলের আঘাতে বেশ কয়েকজন শিক্ষক আহত হয়েছেন। কলেজ ক্যাম্পাসকে অনিরাপদ করে তোলা হয়েছে। আমরা এই অনিরাপত্তার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। তবে আইনি পদক্ষেপ নেয়া হবে কি না সেটা পরবর্তীতে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।

অধ্যক্ষ বলেন, সংঘর্ষে শিক্ষক, শিক্ষার্থী মিলিয়ে প্রায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। এর মধ্যে মোশাররফ নামে এক শিক্ষার্থী স্কয়ার হাসপাতালের আইসিইউতে রয়েছে। তার শারীরিক অবস্থা আগের চেয়ে ভালো বলে জানতে পেরেছি। রজত ও কানন নামে আরো দুজন শিক্ষার্থী ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। তাদের অবস্থাও উন্নতির দিকে। আমরা কলেজের পক্ষ থেকে সার্বক্ষণিক খোঁজ রাখছি। ইতোমধ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আহতদের দেখতে গিয়েছিলেন। চিকিৎসার সব ব্যবস্থার নিশ্চয়তা তিনি দিয়েছেন।

হল বন্ধের সিদ্ধান্ত বহাল রয়েছে জানিয়ে অধ্যক্ষ বলেন, ঢাকা কলেজ ও হল বন্ধের সিদ্ধান্তটি শিক্ষা মন্ত্রণালয় থেকে নেয়া হয়েছে। সেই সিদ্ধান্ত ঢাকা কলেজ বাস্তবায়ন করেছে মাত্র। হল খোলা বা বন্ধের সিদ্ধান্ত কলেজ নিজে থেকে নিতে পারে না। সেটার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত প্রয়োজন। তবে এখন পর্যন্ত নতুন কোনো সিদ্ধান্ত আসেনি। বন্ধের সিদ্ধান্তই বহাল রয়েছে। ছাত্রদের বেশকিছু সমস্যা থাকায় হল ছাড়তে সময় লাগছে।

তিনি বলেন, দোকানপাট খোলার বিষয়ে কলেজ কর্তৃপক্ষকে কিছুই জানানো হয়নি। যেহেতু বিষয়টি দুই পক্ষের সহযোগিতার ওপর নির্ভর করছে, তাই বিষয়টি আমাদের জানানো দরকার ছিল।