ঢাকা শনিবার, ২৮ মে ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

কাফনের কাপড় পরে উপাচার্যের পদত্যাগ দাবি শাবিপ্রবি শিক্ষার্থীদের

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: ১৭:২৬, ২২ জানুয়ারি ২০২২

কাফনের কাপড় পরে উপাচার্যের পদত্যাগ দাবি শাবিপ্রবি শিক্ষার্থীদের

উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ পদত্যাগ না করলে আমৃত্যু আন্দোলন কর্মসূচি চালিয়ে যাবেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা। এই দাবির অংশ হিসেবে শনিবার (২২ জানুয়ারি) কাফনের কাপড় পরে মৌন মিছিল কর্মসূচি পালন করেছেন তারা। 

শনিবার আন্দোলনের দশম দিনে বিকেল ৩টার দিকে বিশ্ববিদ্যালয় এলাকায় এই মৌন মিছিল কর্মসূচির অনুষ্ঠিত হয়। মৌন মিছিলটি বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর থেকে শুরু হয়ে চেতনা ৭১ প্রদক্ষিণ করে গোলচত্বরে এসেই শেষ হয়। মৌন মিছিলে প্রতীকী লাশ হিসেবে এক আন্দোলনকারী শিক্ষার্থীকে দেখা যায়।

এ সময় শিক্ষার্থীরা বলেন, আমরা কাফনের কাপড় এখন প্রতীকীভাবে গায়ে জড়ালেও অল্প সময়ের মধ্যে তা আমাদের অনশনরত শিক্ষার্থীদের গায়ে জড়াবে। আপনি (উপাচার্য) আমাদের দাবি মেনে নিন। ২৪টা প্রাণের চেয়ে একটা চেয়ারের মূল্য বেশি না। আপনি পদত্যাগ করুন।

তারা আরো বলেন, স্বৈরাচার উপাচার্যের জন্য যদি মরতে হয়, তাহলে শুধু ২৪ জন কেন, আমরা সবাই মরতে রাজি। উপাচার্য পদত্যাগ না করা পর্যন্ত আমরা আন্দোলন ছাড়বো না। স্বৈরাচারী উপাচার্যের পদত্যাগের জন্য আমরা জীবন দিতে প্রস্তুত।

আন্দোলনকারী শিক্ষার্থী নেতৃবৃন্দ জানিয়েছেন, উপাচার্যের বাসভবনের সামনে অনশনকারী ২৪ শিক্ষার্থীর ১৭ জনকে সিলেটের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে শাবিপ্রবির সার্বিক অচলাবস্থা নিরসনে বিশ্ববিদ্যালয়ের পাঁচ সদস্যের শিক্ষক প্রতিনিধি দল ঢাকায় অবস্থান করছেন। শিক্ষকদের প্রতিনিধি দলের মধ্যে রয়েছেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস, সাধারণ সম্পাদক অধ্যাপক মোহাম্মদ মুহিবুল আলম, ফিজিক্যাল সায়েন্সেস অনুষদেন ডিন ড. মো. রাশেদ তালুকদার, অ্যাপ্লায়েড সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. আরিফুল ইসলাম ও ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন অধ্যাপক ড. খায়রুল ইসলাম রুবেল। শিক্ষক প্রতিনিধিরা চলমান সংকট নিরসনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে আলোচনা করবেন।