ঢাকা Thursday, 25 April 2024

শাবিপ্রবিতে অনশন চলছে : ২৩ শিক্ষার্থী অসুস্থ, হাসপাতালে ৮

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 20:32, 21 January 2022

শাবিপ্রবিতে অনশন চলছে : ২৩ শিক্ষার্থী অসুস্থ, হাসপাতালে ৮

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের অনশন অব্যাহত আছে। আজ শুক্রবার (২১ জানুয়ারি) এ কর্মসূচির তৃতীয় দিনে ২৩ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। তাদের মধ্যে আটজনকে হাসপাতালে নেয়া হয়েছে। বাকিদের স্যালাইন পুশ করা হয়েছে। 

অনশনরত শিক্ষার্থীদের একজন শাহেরিয়ার আবেদীন বলেন, উপাচার্যের পদত্যাগের দাবিতে বুধবার দুপুর ৩টা থেকে অনশনে আছি। প্রায় ৪০ ঘণ্টা পার হয়ে যাচ্ছে। বৃহস্পতিবার দুপুরের পর থেকে রাত পর্যন্ত আটজনকে হাসপাতালে পাঠানো হয়েছে। ডাক্তার বারবার সতর্ক করা সত্ত্বেও তারা অনশন ভাঙতে রাজি হননি। আমাদের অনেকের গ্লুকোজ লেভেল, ব্লাড প্রেসার, পালস রেট কমে গেছে। সবকিছুর অনিয়ম হয়ে গেছে।

তিনি বলেন, উপাচার্যের মানবিক মূল্যবোধ থাকলে তিনি পদত্যাগ করতেন। যেহেতু এখনও পদত্যাগ করেননি, আমাদের কথা হচ্ছে, যতক্ষণ না পদত্যাগ করছেন, ততক্ষণ যত কষ্টই হোক, যত ত্যাগই প্রয়োজন হোক, আমরা অনশন চালিয়ে যাব।

জানা গেছে, হাসপাতালে পাঠানো শিক্ষার্থীদের মধ্যে ছয়জন ছাত্র এবং দুজন ছাত্রী। পাঁচজন ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে, দুজন জালালাবাদ রাগীব রাবেয়া মেডিক্যাল কলেজ হাসপাতাল এবং একজন আখালিয়া এলাকায় মাউন্ট এডোরা হাসপাতালে চিকিৎসাধীন। 

এক শিক্ষার্থী জানান, অনশনে থাকা ২৪ জনের একজনের বাবা ছেলের অনশনের খবর শুনে হার্ট অ্যাটাক করেছেন। এজন্য ওই শিক্ষার্থী অনশন ভেঙে বাবাকে দেখতে বাড়ি গেছেন। ওসমানী মেডিক্যালে ভর্তিদের মধ্যে দুজনের শারীরিক অবস্থা অবনতির দিকে যাচ্ছে।

প্রসঙ্গত, বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণের অভিযোগ তুলে গত ১৩ জানুয়ারি রাতে আন্দোলনে নামেন ওই হলের শিক্ষার্থীরা। রোববার আন্দোলনরত শিক্ষার্থীরা আইসিটি ভবনে উপাচার্যকে অবরুদ্ধ করেন। পরে পুলিশ তাকে উদ্ধার করে।

সোমবার বিকালে ক্যাম্পাসে পুলিশ মোতায়েনের প্রতিবাদ করলে আন্দোলনরত শিক্ষার্থীরের ধাওয়া দেয় পুলিশ। ধাওয়া-পাল্টা ধাওয়ার একপর্যায়ে পুলিশ লাঠিপেটা করে, কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে শিক্ষার্থী ও কর্মকর্তাসহ অন্তত অর্ধশত আহত হন।

পরে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দিলেও তা উপেক্ষা করে উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলন শুরু করেন তারা।

এদিকে পুলিশ গুলিবর্ষণ ও হত্যার উদ্দেশ্যে মারপিটের অভিযোগে অজ্ঞাতপরিচয় ২০০ থেকে ৩০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা করেছে।

আন্দোলনকারীদের মুখপাত্র পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মোহাইমিনুল বাশার জানিয়েছেন, এখন পর্যন্ত কোনো শিক্ষার্থী অনশন ভাঙেননি। হাসপাতালে চিকিৎসাধীন শিক্ষার্থীরা চিকিৎসকদের অনুরোধেও অনশন ভাঙেননি। যতক্ষণ পর্যন্ত না উপাচার্য পদত্যাগ করছেন, ততক্ষণ পর্যন্ত অনশন কর্মসূচি বন্ধ হবে না।

এদিকে উপাচার্যের পদত্যাগ দাবি করে বৃহস্পতিবার (২০ জানুয়ারি) রাত ১২টা থেকে পৌনে ১টা পর্যন্ত ক্যাম্পাসে মশাল মিছিল করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যে বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজের ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাজমুল হাসানের নেতৃত্বে আট সদস্যের একটি দল ক্যাম্পাসে যায়। পরে তিনি মোবাইল ফোনে সংবাদমাধ্যমকে বলেন, আমরা আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেলের নির্দেশনায় শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অনশনরত অসুস্থ শিক্ষার্থীদের সেবায় কাজ করছি।