ঢাকা Thursday, 18 April 2024

শাবিপ্রবির সিন্ডিকেট নির্বাচন স্থগিত, আমরণ অনশনে শিক্ষার্থীরা

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 22:57, 19 January 2022

শাবিপ্রবির সিন্ডিকেট নির্বাচন স্থগিত, আমরণ অনশনে শিক্ষার্থীরা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) উপাচার্যকে অপসারণের দাবিতে চলছে শিক্ষার্থীদের আমরণ অনশন। এমন পরিস্থিতিতে স্থগিত করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট নির্বাচন। আগামী ২ ফেব্রুয়ারি এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

বুধবার (১৯ জানুয়ারি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন নির্বাচন স্থগিতের বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, শিক্ষার্থীরা যে দাবি জানিয়েছিল তা প্রায় মেনে নেয়া হয়েছিল। শেষ পর্যায়ে কারা, কীভাবে আক্রমণ করল, পুলিশ কেন রাবার বুলেট ছুড়তে বাধ্য হলো, তা তদন্তের জন্য কমিটি গঠন করা হয়েছে। তারপরও শিক্ষার্থীরা এখন উপাচার্যের অপসারণ চাইছে। এমন পরিস্থিতিতে শাবিপ্রবির সিন্ডিকেট নির্বাচন স্থগিত করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও সিন্ডিকেট সদস্য অধ্যাপক আনোয়ারুল ইসলাম সংবাদমাধ্যমকে বলেন, উদ্ভূত পরিস্থিতিতে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, আমরা এখন অন্য কিছু ভাবতে পারছি না। যে সমস্যাটি (আন্দোলন) চলছে, সেটি আগে সমাধান করতে চাইছি। তাই সিন্ডিকেট নির্বাচন স্থগিত করা হয়েছে।

প্রসঙ্গত, রোববার (১৬ জানুয়ারি) বেগম সিরাজুন্নেছা চৌধুরী হলের প্রভোস্ট প্রত্যাহারসহ তিন দফা দাবিতে শুরু হয় ছাত্রীদের আন্দোলন। পরে সেই আন্দোলনে সাধারণ শিক্ষার্থীরাও যোগ দেন। কয়েক ঘণ্টার জন্য অবরুদ্ধ করে রাখা হয় উপাচার্যকে। এমন পরিস্থিতিতে পুলিশ গুলি ও সাউন্ড গ্রেনেড ছুড়লে আহত হন শিক্ষার্থীরা। এ ঘটনায় উপাচার্য ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগের দাবিতে ওই রাতেই আন্দোলনে নামেন তারা। এদিকে পুলিশ ৩০০ জনকে অজ্ঞাতপরিচয় দেখিয়ে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে। আজ থেকে আমরণ অনশনে বসেছেন শিক্ষার্থীরা।