ঢাকা Saturday, 20 April 2024

বিশ্ববিদ্যালয়গুলো সোনার মানুষ তৈরি করছে : ড. সৌমিত্র শেখর

ব্যুরো প্রধান, ময়মনসিংহ 

প্রকাশিত: 21:34, 16 January 2022

বিশ্ববিদ্যালয়গুলো সোনার মানুষ তৈরি করছে : ড. সৌমিত্র শেখর

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ তৈরি করতে হবে। সোনার মানুষ তৈরির প্রতিষ্ঠান হবে আমাদের বিশ্ববিদ্যালয়গুলো। আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ে সেই সোনার মানুষ তৈরি করে সোনার বাংলা বাস্তবায়নে বদ্ধপরিকর। 

তিনি আরো বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নতি ও অগ্রগতির যে অভিযাত্রা, সেই অভিযাত্রায় আমরা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে সার্বিকভাবে অংশগ্রহণ করার অঙ্গীকার ব্যক্ত করছি।

রোববার (১৬ জানুয়ারি) সকালে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে ফুলেল শ্রদ্ধা নিবেদনকালে তিনি একথা বলেন। 
ড. সৌমিত্র আরো বলেন, ইতিহাসের রাখাল রাজা, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মভিটায় এসে যে পুণ্যলাভ করলাম, তা জীবনের বিশেষ অর্জন। আমি বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানাই। যে মাটি এই মহান মানবের জন্ম দিয়েছে, বাইগার নদীর পাশে অবস্থিত এই টুঙ্গিপাড়ার ভূমিকে প্রণতি জানাই।

বঙ্গবন্ধুর সমাধিসৌধে ফুলেল শ্রদ্ধা নিবেদনশেষে উপাচার্য জাতির পিতার স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন। এরপর তিনি মন্তব্য বইয়ে মন্তব্য লেখেন ও স্বাক্ষর করেন। 

এ সময় তার সঙ্গে ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক মো. জালাল উদ্দিন, সামাজিকবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আহমেদুল বারী,  রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট মাসুম হাওলাদার, অগ্নি-বীণা হলের প্রভোস্ট নূরে আলম, শিক্ষক সমিতির সহসভাপতি আল জাবির ও সাধারণ সম্পাদক মো. মাসুদ চৌধুরী, বঙ্গবন্ধু নীল দলের সভাপতি ও প্রক্টর অধ্যাপক ড. উজ্জ্বল কুমার প্রধান, কর্মকর্তা পরিষদের সভাপতি মো. জোবায়ের হোসেন ও সাধারণ সম্পাদক মো. রামিম আল করিম, অতিরিক্ত পরিচালক ও পিএস টু ভিসি এসএম হাফিজুর রহমান, কর্মচারী সমিতির সভাপতি রিয়াজুল হক রাজু ও সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান এবং কর্মচারী ইউনিয়নের (গ্রেড-১৭-২০) সভাপতি রেজাউল করিম রানা ও সাধারণ সম্পাদক মাসুদ রানা পলাশ।