ঢাকা Thursday, 28 March 2024

ক্লাসে ফিরবেন কুয়েট শিক্ষকরা, সরলেন ছাত্ররাজনীতি বন্ধের দাবি থেকে

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 01:41, 7 January 2022

ক্লাসে ফিরবেন কুয়েট শিক্ষকরা, সরলেন ছাত্ররাজনীতি বন্ধের দাবি থেকে

ক্লাসে ফিরছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) শিক্ষকরা। একই সঙ্গে ক্যাম্পাসে ছাত্র রাজনীতি বন্ধের যে দাবি তারা তুলেছিলেন তা থেকেও সরে এসেছেন। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) শিক্ষক সমিতির সাধারণ সভায় এমন সিদ্ধান্ত নিয়েছেন শিক্ষকরা।

প্রসঙ্গত, কুয়েটের লালন শাহ হলের প্রাধ্যক্ষ মো. সেলিম হোসেনের (৩৮) মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে সব ধরনের অ্যাকাডেমিক কার্যক্রম থেকে বিরত ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। সে সময় তারা দাবি করেছিলেন ক্যাম্পাসে ছাত্র রাজনীতি বন্ধের। 

সভায় সমিতির পক্ষ থেকে শিক্ষকদের একদিনের বেতনসহ কুয়েট শিক্ষক সমিতির তহবিল থেকে সর্বমোট ১০ লাখ টাকার একটি স্থায়ী আমানত অধ্যাপক সেলিমের একমাত্র মেয়ে জান্নাতুল ফেরদৌসের নামে কেনার সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি ওই মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দেয়া ৪৪ শিক্ষার্থীর শাস্তি বহাল রাখার জন্য প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে জোর দাবি জানানো হয়।

বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের সভাকক্ষে শিক্ষক সমিতির সাধারণ সভা অনুষ্ঠিত হয়। এর আগে বুধবার (৫ জানুয়ারি) অনুষ্ঠিত সিন্ডিকেট সভার সিদ্ধান্তের বিষয়ে আলোচনা করে সিদ্ধান্ত নেয়ার জন্য এ সভা ডাকা হয়।পাশাপাশি অধ্যাপক সেলিমের পরিবারকে সহায়তা করার বিষয়টিও আলোচ্যসূচিতে রাখা হয়।

শিক্ষকরা জানান, অধ্যাপক সেলিম হোসেনের স্ত্রী সাবিনা খাতুনকে তার শিক্ষাগত যোগ্যতা অনুসারে বিশ্ববিদ্যালয়ে একটি স্থায়ী চাকরি দেয়ার দাবি জানানো হয়েছে সভায়। এর পাশাপাশি ওই ঘটনার বিচারপ্রক্রিয়া দ্রুত শুরু করা এবং অধ্যাপক সেলিমের পরিবারকে প্রাপ্য অর্থনৈতিক সুবিধার অতিরিক্ত আরো এক কোটি টাকা ক্ষতিপূরণ বাবদ দেয়ার দাবি জানানো হয়। তবে শিক্ষক সমিতি ক্যাম্পাসে ছাত্র রাজনীতি বন্ধের যে দাবি তুলেছিল, তা থেকে এখন সরে এসেছে।

কুয়েট শিক্ষক সমিতির সভাপতি প্রতীক চন্দ্র বিশ্বাস সংবাদমাধ্যমকে বলেন, সাধারণ সভার সিদ্ধান্ত অনুসারে এখন থেকে আগের মতোই বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষক যথারীতি অ্যাকাডেমিক কার্যক্রমসহ সব ধরনের দায়িত্ব পালন করবেন। 

ছাত্র রাজনীতি বন্ধের দাবির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের বলেছে, ছাত্র রাজনীতি বন্ধের সিদ্ধান্ত হয়নি। তবে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মগুলো কঠোরভাবে অনুসরণ করা হবে। আমরা এই বিষয় সভাকে জানিয়েছি। শিক্ষকেরা এখন ছাত্র রাজনীতি বন্ধের দাবিতে আর নেই।

এদিকে গতকাল বুধবার (৫ জানুয়ারি) কুয়েট ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদমান নাহিয়ানসহ চার শিক্ষার্থীকে আজীবনের জন্য বহিষ্কার করেছে ছাত্রশৃঙ্খলা কমিটি। এছাড়া আরো ৪০ শিক্ষার্থীকে বিভিন্ন শাস্তি দেয়া হয়েছে। ওই শিক্ষার্থীরা সবাই ছাত্রলীগ নেতাকর্মী।

গত ৩০ নভেম্বর ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের অধ্যাপক ও লালন শাহ হলের প্রাধ্যক্ষ সেলিম হোসেন ক্যাম্পাসের কাছের ভাড়া বাসায় মারা যান। ওই শিক্ষকের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় ও হল ছুটি ঘোষণা করা হয়। সেই ছুটি দুই দফা বাড়ানোর পর ৭ জানুয়ারি হল খোলা এবং ৯ জানুয়ারি ক্লাস শুরুর ঘোষণা দিয়েছে প্রশাসন।