ঢাকা Friday, 29 March 2024

উল্লাপাড়ায় দুই বছরে বেড়েছে পুকুর, উৎপাদন হচ্ছে চাহিদার বেশি মাছ  

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি 

প্রকাশিত: 19:07, 6 June 2023

উল্লাপাড়ায় দুই বছরে বেড়েছে পুকুর, উৎপাদন হচ্ছে চাহিদার বেশি মাছ  

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলায় স্থানীয় চাহিদার তুলনায় বেশি মাছ উৎপাদন হচ্ছে। এর কারণ হলো, গত দুই বছরে এই এলাকায় অনেক পুকুর-জলাশয় খনন করেছেন স্থানীয়রা। সেখানে তারা মাছ চাষ করছেন। এছাড়া প্রাকৃতিক খাল-বিল ও জলাশয় তো আছেই। 

জানা গেছে, এই উপজেলায় এখন ২ হাজার ৮৮৫টি পুকুর আছে। গত দুই বছরে উপজেলার রামকৃষ্ণপুর ও বাঙ্গালা ইউনিয়নে ব্যক্তিমালিকানায় বহু পুকুর খনন করা হয়েছে। এতে মাছের উৎপাদন বেড়েছে অনেক।

উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, উল্লাপাড়ায় মাছের চাহিদা ১৩ হাজার ৭০৫ মেট্রিক টন। সেখানে বিভিন্ন জাতের ১৫ হাজার ৪২০ মেট্রিক টন মাছ  উৎপাদন হচ্ছে। হিসাব অনুসারে চাহিদার চেয়ে বেশি উৎপাদন হচ্ছে ১ হাজার ৭১৫ মেট্রিক টন। বেশি চাষ হচ্ছে কার্প জাতীয় (রুই, কাতলা, মৃগেল) মাছ। উৎপাদিত এসব মাছ ঢাকাসহ বিভিন্ন এলাকার আড়তে নিয়ে বিক্রি করা হয় বলে জানা গেছে।

এখানে সরকারি পুকুর আছে মোট ২৩৫টি। অন্যদিকে ব্যক্তিমালিকানাধীন পুকুরের সংখ্যা ২ হাজার ৬৫০। এছাড়াও রয়েছে ৯টি মৎস্য অভয়াশ্রম। এগুলো হলো - করতোয়া নদীতে ঘাটিনা, পালপাড়া, সোনতলা, বড়হর, দমদমা, কালিগঞ্জ, দহকুলা, সিমলা ও মোড়দহ।  

সূত্র জানায়, গত এক যুগ ধরেই উল্লাপাড়ায় ব্যক্তিগত পুকুরের সংখ্যা বাড়ছে। এর মধ্যে গত দুই বছরে রামকৃষ্ণপুর ও বাঙ্গালা ইউনিয়নে ছোট-বড় অসংখ্য নতুন পুকুর খনন করা হয়েছে। অনেক ক্ষেত্রে সরকারি অনুমতি ছাড়াই কৃষিজমিতে এসব পুকুর খনন করা হয়েছে। 

বাঙ্গালা ইউপি চেয়ারম্যান সোহেল রানা সোহেল বলেন, তার ইউনিয়ন এলাকার পুকুরগুলোয় চাষ করা মাছ বিভিন্ন আড়তে কেনাবেচা হয়। 

রামকৃষ্ণপুর ইউনিয়নের চেয়ারম্যান রফিকুল ইসলাম হিরো বলেন, তার ও পাশের বাঙ্গালা ইউনিয়নের পুকুরগুলোয় চাষ করা মাছ এবং খাল-বিলের মাছ বিভিন্ন এলাকার আড়তে নিয়ে বিক্রি করা হয়।

তার মতে, সরকারি নিয়মনীতি মেনে দুই ইউনিয়নের পক্ষে যৌথ উদ্যোগে মাঝামাঝি এলাকায় আগামীতে মাছ কেনাবেচায় মাছ আড়ত করা যেতে পারে।

উপজেলা কৃষি কর্মকর্তা সুবর্ণা ইয়াসমিন সুমী বলেন, কৃষিজমিতে পুকুর খনন কিংবা অন্য কোনো কাজ করার আগে জমির মালিকদের তার বিভাগের গিয়ে পরামর্শ করতে বলা হয়েছে। 

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. আতাউর রহমান জানান, উল্লাপাড়া উপজেলায় গত দুই বছরে খনন করা নতুন পুকুরের জরিপ করা হয়নি। দ্রুত এই জরিপ করা হবে বলে জানান তিনি।

আতাউর রহমান আরো বলেন, কৃষিজমিতে পুকুর খনন করতে নিষেধ করা হয়েছে তার বিভাগ থেকে। কারণ সরকারি নিয়মনীতি মেনে পুকুর খনন করতে হয়। এছাড়া পুকুর খননের কারণে এলাকায় যেন জলাবদ্ধতা সৃষ্টি না হয়, সে বিষয়েও নির্দেশনা রয়েছে। 

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. উজ্জ্বল হোসেন বলেন, উপজেলার রামকৃষ্ণপুর, বাঙ্গালা ইউনিয়নসহ আরো দু-এক এলাকায় কৃষিজমিতে সরকারি অনুমতি না নিয়ে পুকুর খনন বন্ধে উপজেলা প্রশাসন থেকে ভ্রাম্যমাণ আদালত গঠন করে অভিযান চালানো হয়েছে। মাটি কাটার এসকেভেটর মেশিনের ব্যাটারি ধ্বংস ও জরিমানা করা হয়েছে। এছাড়া সাতটি নিয়মিত মামলা দেয়া হয়েছে।