ঢাকা Saturday, 20 April 2024

বর্তমান সরকারের লক্ষ্য কৃষকের পাশে থাকা : খাদ্যমন্ত্রী

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 20:26, 30 May 2023

বর্তমান সরকারের লক্ষ্য কৃষকের পাশে থাকা : খাদ্যমন্ত্রী

কৃষককে সবরকম সুযোগ-সুবিধা দিয়ে তাদের স্বার্থ রক্ষায় বর্তমান সরকার তৎপর বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

তিনি বলেছেন, কৃষক এদেশের প্রাণ। আম কিংবা ধান - যেটাই চাষ করুক, কৃষকের স্বার্থ রক্ষা করতে হবে। বর্তমান সরকারের লক্ষ্য হচ্ছে কৃষকের পাশে থাকা।

মঙ্গলবার (৩০ মে) নওগাঁর সাপাহারে গোডাউনপাড়া আমবাগানে ২০২৩ মৌসুমে আম সংগ্রহ ও বিপণন কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন খাদ্যমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমন ও বোরোতে বাম্পার ফলন হয়েছে, তেমনি আমেরও বাম্পার ফলন হয়েছে। কৃষক ধানের ন্যায্যমূল্য পাচ্ছেন। আশা করি আমেও ন্যায্যমূল্য পাবেন।

‘কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিত করতে চাই’ উল্লেখ করে মন্ত্রী বলেন, সবাই সস্তায় খেতে চায়। কৃষকের দুঃখ-কষ্ট কেউ বুঝতে চায় না। ফসল ফলাতে তাকে রোদে পুড়তে হয়, বৃষ্টিতে ভিজতে হয়।

মন্ত্রী আরো বলেন, বিদেশে ফল রপ্তানির সুযোগ আছে। দেশের আম এখন বিদেশে যাচ্ছে, আমচাষিরা লাভবান হচ্ছেন। আম রপ্তানিতে বড় বাধা বিদেশিরা জানতে চায় আম নিরাপদ কি না। আমরা সনদ দেখাতে পারি না। ভবিষ্যতে নিরাপদ খাদ্য অধিদপ্তরের সার্টিফিকেট নিয়ে আরো বেশি আম রপ্তানি করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী। 

তিনি বলেন, এখন দেশীয় ফলের প্রচুর সরবরাহ আছে। বিদেশ থেকে ফল আমদানি করতে না হলে ডলার সাশ্রয় হবে। তিনি আরো বলেন, দেশীয় ফলের পুষ্টিমানও বেশি।

সাপাহার উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শারমিন জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহজাহান হোসেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. শামসুল আলম শাহ চৌধুরী, কৃষি কর্মকর্তা শাপলা খাতুন প্রমুখ।

পরে খাদ্যমন্ত্রী জবই বিলে মাছ চত্বর ও উপজেলা পরিষদ প্রাঙ্গণে জয় বাংলা চত্বর উদ্বোধন করেন।