ঢাকা বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩

Star Sangbad || স্টার সংবাদ

জামালপুরে মাঠজুড়ে সরিষা ক্ষেতে হলুদের সমারোহ

জামালপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৩:০৪, ৩১ ডিসেম্বর ২০২২

জামালপুরে মাঠজুড়ে সরিষা ক্ষেতে হলুদের সমারোহ

গ্রামের মেঠোপথ ধরে হাটলে চোখ জুড়িয়ে যায় হলুদের সমারোহে। প্রতিটি সরিষা ক্ষেত থেকে যেন হলুদ রঙের আভায় ছড়িয়ে পড়েছে। সরষে ফুলের মৌ মৌ গন্ধে মৌমাছির দল মাতোয়ারা।

চলতি মৌসুমে জামালপুরে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। জেলার সরিষাবাড়ি, মেলান্দহ, মাদারগঞ্জ, ইসলামপুর, দেওয়ানগঞ্জ, বকশীগঞ্জ ও জামালপুর সদরে ব্যাপকহারে সরিষার আবাদ হয়েছে। আবহাওয়া ও জমি চাষের উপযোগী হওয়ায় ভালো ফলনের আশা করছেন চাষিরা। 

কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর জামালপুরে ২৭ হাজার ৩০০ হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। অর্জিত হয়েছে ৩২  হাজার ৫০০ হেক্টর। গত বছর নির্ধারণ করা হয়েছিল ২২ হাজার ৫০০ হেক্টর, অর্জিত হয়েছিল ২৩ হাজার ৪০০ হেক্টর। গত বছরের তুলনায় এ বছর সরিষার চাষ বেশি হয়েছে। 

জামালপুর সদর উপজেলার নান্দিনা এলাকার কৃষক শহিদুল ইসলাম জানান, ‘দেশীয় সরিষার জাতগুলোর চেয়ে হাইব্রিড জাতের সরিষার ফলন ভালো হয়। গত বছরের তুলনায় এবার ফলন ভালো হবে বলে আশা করি। 

শরিফপুর ইউনিয়নের বাদেচান্দি গ্রামের কৃষক সেলিম মিয়া বলেন, আমি গত বছর দুই বিঘা জমিতে সরিষার আবাদ করেছিলাম। এবার ৩ বিঘা জমিতে সরিষার চাষ করেছি।
 
শরিফপুর ইউনিয়নের রণরামপুর গ্রামের কৃষক হামিদুর রহমান রিপন বলেন, বাজারে তেলের দাম বেশি থাকায় আমি এবার ৪ বিঘা জমিতে সরিষা চাষ করেছি। এবার ফলন ভালো হবে বলে আমার বিশ্বাস।

জামালপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক জাকিয়া সুলতানা বলেন, ‘এবার রেকর্ড পরিমাণ জমিতে সরিষার চাষ হয়েছে। সরকারের পক্ষ থেকে বিনামূল্যে সরিষা বীজ প্রদান করা হয়েছে। 

ইতিমধ্যে, চাষকৃত সরিষার বেশির ভাগেই ফুল ও ফল এসে গেছে। আবহাওয়া অনুকূলে থাকলে উৎপাদন লক্ষ্যমাত্রা  ছাড়িয়ে যাবে বলেও জানান তিনি।