ঢাকা Thursday, 25 April 2024

ড্রাগন ফল চাষে সফল নাসির পথ দেখাচ্ছেন অন্যদের

মতলব (চাঁদপুর) প্রতিনিধি

প্রকাশিত: 22:47, 6 August 2022

ড্রাগন ফল চাষে সফল নাসির পথ দেখাচ্ছেন অন্যদের

বাড়ির আঙিনার চারদিকে সবুজের সমারোহ। সারিবদ্ধভাবে দাঁড়িয়ে আছে ড্রাগন ফল গাছ। গাছে সবুজ পাতার মাঝে শোভা পাচ্ছে গোলাপি, লাল আর সবুজ ফল। ড্রাগন ফল মানেই ভিন্ন আমেজের রঙিন রসাল ফল। 

স্বপ্নিল পরিপাটি এ বাগানটি গড়ে তুলেছেন চাঁদপুরের মতলব উত্তর উপজেলার সাদুল্যাপুরের নাসির ভান্ডারী। নিজ আঙিনায় বিদেশি ফলের চাষ করে সফলতা দেখিয়েছেন তিনি। ড্রাগন ফল নিয়ে সাবেক কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরীর উৎসাহপূর্ণ বক্তব্য-বিবৃতি, ইউটিউব ও সংবাদমাধ্যম দেখে শখের বশে তিনি এই ফলের চাষ শুরু করেন। 

এখানেই শেষ নয়, নাসির ভান্ডারীর এই সাফল্য দেখে উপজেলার অনেকেই এখন উৎসাহী হয়ে উঠছেন ড্রাগন ফল চাষে। তিনি তাদের যথাসাধ্য বুদ্ধি-পরামর্শ দিয়ে চলেছেন। 

সফল এই চাষী ড্রাগন ফলের পাশাপাশি করেছেন সৌদি আরবের উন্নত জাতের খেজুরের বাগান। 

কথা হলে নাসির ভান্ডারী জানান, ১০০০ পিলার-এ ৫০০০ ড্রাগনের চারা লাগিয়ে তার যাত্রা শুরু। চারা রোপণের এক বছর পর গত বছর ফল বিক্রি করেছেন ১০ লাখ টাকার। এ বছর এখন পর্যন্ত ৬-৭ লাখ টাকার মতো বিক্রি হয়েছে। তিনি আশা করছেন, চলতি বছর ২০ থেকে ২৫ লাখ টাকার ফল করবেন।  

তার ১২ একর জমিতে এ বছর সাত লক্ষাধিক টাকার ফল বিক্রি করেছেন নাসির। এছাড়া দেশের বিভিন্ন স্থানে ফলপ্রেমী ও শৌখিন ড্রাগন চাষীদের তিনি ফল ও চারা সরবরাহ করছেন। 

তার এই প্রয়াসের কারণে হতদরিদ্র নারীদের কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। অনেক বেকার যুবকের কর্মসংস্থান হয়েছে। 

সরেজমিন নাসির ভান্ডারীর ড্রাগন ফলের বাগান ঘুরে দেখা গেছে, গাছের অবলম্বন হিসেবে একটি কংক্রিটের ছয় ফুট পিলার পুঁতে দেয়া হয়েছে। পিলারের মাথায় বসিয়ে দেয়া হয়েছে মোটরসাইকেলের পুরনো টায়ার। চেইন ক্যাকটাসের মতো দেখতে ড্রাগন গাছগুলো পিলার বেয়ে দাঁড়িয়ে রয়েছে। ধরেছে ফুল ও ফল। প্রতি পিলারের পাশে দুই থেকে তিনটি চারা বা কাটিং লাগানো হলে প্রতি কাটিং থেকে ১২ থেকে ১৪টি ফল পাওয়া যায়। আকারভেদে ফলের ওজন ৩০০ থেকে ৩৫০ গ্রাম পর্যন্ত হয়ে থাকে বলে জানান তিনি। উপজেলার বিভিন্ন এলাকা থেকে লোকজন এসে ড্রাগন ফলের চাষপদ্ধতি জেনে নেন তার কাছ থেকে। 

নাসির ভান্ডারী জানান, তিনি দীর্ঘদিন ধরে সামাজিক ও শিক্ষামূলক সমাজসেবায় সম্পৃক্ত। তিনি সাদুল্যাপুর মঈনিয়া আদর্শ স্কুল এবং সুফি দরবার শরিফের প্রতিষ্ঠাতা। 
তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতাসহ আনুষঙ্গিক খরচ এখন আমি আমার ব্যবসা প্রতিষ্ঠান থেকে বহন করছি। আমি চলে গেলে এই ব্যবসা প্রতিষ্ঠান চলে যাবে আমার সন্তানদের হাতে। তখন যাতে স্কুল ও এলাকার গরিব মেহনতি মানুষের আর্থিক সাহায্য বন্ধ হয়ে না যায়, সেজন্য স্থায়ী একটা আর্থিক খাত তৈরির চিন্তা করি। এই চিন্তার আলোকে আমার পতিত জমিতে প্রথমে সবজি ও কয়েকটি পুকুরে মাছ চাষ করি। এসব থেকে যা আসে তা দিয়ে স্থায়ী সমাধান সম্ভব নয়। 

নাসির বলেন, আমাদের দেশের মাটি ও আবহাওয়া ড্রাগন ফল চাষের উপযোগী - ইউটিউব ও সংবাদমাধ্যমে এসব খবর দেখে আমি উদ্বুদ্ধ হই। ২০১৯ সালে পরীক্ষামূলক ১০০০ পিলার-এ ৫০০০ ড্রাগনের চারা লাগিয়ে চাষ শুরু করি। চারা রোপণের এক বছর পর গত বছর ফল বিক্রি করেছি ১০ লাখ টাকা। ক্রমান্বয়ে লাভের মুখ দেখায় বাণিজ্যিকভাবে চাষ শুরু করি। 

তিনি বলেন, এই সাফল্য দেখে চলতি বছর ১২ একর পতিত জমিতে ড্রাগন ফলের চাষ করেছি। আশা করছি এ বছর ২০ থেকে ২৫ লাখ টাকার ড্রাগন ফল বিক্রি করতে পারবো ইনশা আল্লাহ। আমার ড্রাগন ফল বিক্রি করে পাওয়া অর্থ ব্যয় হবে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের বেতন ও এলাকার সামাজিক কর্মকাণ্ডে। পাশাপাশি এলাকার হতদরিদ্র পরিবারগুলোর মুখে হাসি ফুটবে - এটাই আমার পরম পাওয়া। 

পুষ্টিগুণ, আকার-আকৃতি ও দামের কারণে বাজারে ড্রাগন ফলের ব্যাপক চাহিদা রয়েছে। ক্যাকটাস জাতীয় গাছ হওয়ায় রোগবালাইও কম। তাই চাষীরা সহজেই এই ফল চাষ করতে পারেন।

ড্রাগন ফল চাষী হিসেবে তিনি তৃপ্ত কি না জানতে চাইলে নাসির ভান্ডারী বলেন, আমি এখনও তৃপ্ত নই। যেদিন একটি বাড়ি একটি খামারের মাধ্যমে বিনামূল্যে আমার এই ড্রাগন চারা বিতরণ করতে পারবো এবং সবাইকে উদ্বুদ্ধ করতে পারবো - সেদিন আমি তৃপ্ত হবো। 

তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা ‘এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে’ তা বাস্তবায়নে যেসব কৃষকের উঁচু পতিত জমি রয়েছে সেখানে ড্রাগন ফল চাষ করার আহবান জানান।

সাদুল্যাপুর মঈনিয়া আদর্শ স্কুলের প্রধান শিক্ষক ও ড্রাগন ফল বাগানের তত্ত্বাবধায়ক এএম মোস্তাফিজুর রহমান বলেন, গত তিন বছর ধরে ড্রাগন ফলের চাষ করা হয়েছে। গত বছর আমরা বাগান থেকে ১০ লাখ টাকার ড্রাগন ফল বিক্রি করেছি। চলতি বছর এখন পর্যন্ত ৮ লাখ টাকার ফল বিক্রি হয়েছে। আশা করছি, এবার আমরা ২৫ লাখ টাকার ড্রাগন ফল বিক্রি করতে পারব। 

মতলব উত্তর উপজেলা কৃষি কর্মকর্তা সালাউদ্দিন বলেন, অন্য ফসলের তুলনায় ড্রাগন ফল চাষ লাভজনক। চারা লাগানোর এক বছরের মধ্যে ফল আসতে শুরু করে। নাসির উদ্দিন ভান্ডারীর বাগানে ১৪ মাসে ফল আসে। তিনি এখানে প্রথম এই ড্রাগন ফল চাষ শুরু করেন। তার দেখাদেখি এখন অনেকেই এই ফল চাষে ঝুঁকছেন।

তিনি বলেন, এই উপজেলার সাদুল্যাপুরের নাসির ভান্ডারীসহ বিভিন্ন জায়গায় একাধিক কৃষক চলতি বছর ড্রাগন ফল চাষ করেছেন। কৃষি বিভাগের পক্ষ থেকে যারা এই চাষে আগ্রহী তাদের সঠিক পরামর্শ দেয়া হচ্ছে। ড্রাগন ফল চাষ এই অঞ্চলের কৃষকদের জন্য বিরাট সম্ভাবনা নিয়ে এসেছে। আমরা শিগগির ড্রাগন ফল চাষের কলাকৌশল কৃষককে জানিয়ে চারা বিতরণ করব। আশা করছি, অচিরেই ড্রাগন ফল এ জেলার অর্থকরী ফসল হিসেবে বিবেচিত হবে। 

তিনি আরো বলেন, সব ধরনের মাটিতে ড্রাগন চাষ হয়। তবে উঁচু জমিতে ভালো ফলন পাওয়া যায়। তিন মিটার পরপর গর্ত করে চারা রোপণ করতে হয়। বছরের যেকোনো সময় চারা রোপণ করা যায়। তবে এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে হলে ভালো। সিমেন্ট অথবা বাঁশের খুঁটিতে গাছ বেঁধে দিতে হয়। গাছে ফুল আসার ২০-২৫ দিনের মধ্যে ফল ধরে। প্রতিটি ফলের ওজন হয় ২০০-৬০০ গ্রাম। ১২-১৮ মাস বয়সী একটি গাছে ৫-২০টি ফল ধরে। পরিপক্ব একটি গাছে সর্বোচ্চ ৮০টি ফল পাওয়া যায়।