ঢাকা শনিবার, ২৮ মে ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

রাতে ফুল ফুটলে সাদা, দিনে ফুটলে রঙিন কেন?

স্টার সংবাদ

প্রকাশিত: ১৬:১৯, ২১ এপ্রিল ২০২২

রাতে ফুল ফুটলে সাদা, দিনে ফুটলে রঙিন কেন?

আনন্দের উদ্‌যাপনে যেমন প্রয়োজন পড়ে ফুলের, তেমনই শোকপ্রকাশেও ফুলের প্রয়োজন। উপলক্ষের ভিন্নতায় কখনও দরকার হয় রঙিন ফুল, কখনও আবার প্রয়োজন হয় সাদা ফুলের। সাধারণত রাতে ফোটা ফুল সাদা এবং দিনের বেলা ফোটা ফুল হয় রঙিন। দিন ও রাত ভেদে ফুলের রঙে কেন এমন বিভেদ ঘটে তা জানেন কি?

ফুল উদ্ভিদের বংশবিস্তারে সাহায্য করে। পুরুষ ফুল থেকে পরাগরেণু স্ত্রী ফুলে পৌঁছনোর পর ঘটে নিষেক। উভলিঙ্গ ফুলে এই ব্যাপারটি খুব সহজেই ঘটতে পারে। অন্যান্য ফুলের ক্ষেত্রে এই কাজটি একাধিক প্রক্রিয়ায় হতে পারে। এই রেণু পরিবহণে সবচেয়ে বড় ভূমিকা রাখে কীট-পতঙ্গ। কীট-পতঙ্গ খাবারের টানে কিংবা মধু সংগ্রহের জন্য ফুলের উপর এসে বসে। এই সময় ফুলের পরাগধানী থেকে পুং রেণু পতঙ্গের গায়ে লেগে যায়। কোনো পতঙ্গ যখন এক ফুল থেকে অন্য ফুলে গিয়ে বসে তখন পতঙ্গের শরীরে লেগে থাকা রেণু অন্য ফুলে ছড়িয়ে পড়ে ও পুরুষ ফুলের রেণুর সঙ্গে স্ত্রী ফুলের মিলন ঘটে। অর্থাৎ ফুলের জন্য কীট-পতঙ্গ আকর্ষণ করাটা জরুরি।

বিজ্ঞান বলছে, ফুলের রঙের পিছনেও রয়েছে এই পতঙ্গদের আকৃষ্ট করার বিষয়টি। দিনের বেলা ফুলের উজ্জ্বল রং কীট-পতঙ্গদের আকৃষ্ট করে। কিন্তু রাতে আলো না থাকায় ফুলের রং কোনও কাজে লাগে না। তাই ফুলের রং হয় সাদা। তা হলে রাতে ফোটা ফুলে কী করে আসে পতঙ্গ? খেয়াল করে দেখবেন রাতের ফুলে গন্ধ থাকে অনেক বেশি। আসলে রং দিয়ে আকর্ষণ না করে এই ধরনের ফুল গন্ধ দিয়ে কীট-পতঙ্গ কাছে টানে। তাই রাতের ফুলে রং না থাকলেও গন্ধ বেশি থাকে।